এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

যুক্তরাজ্যের ব্যবসায়ীদের বিনিয়োগ বাড়াতে আহ্বান

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুক্তরাজ্যের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছে এফবিসিসিআই। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিরা ব্যবসা ও অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগে সক্রিয় অংশগ্রহণ করছে। তবে গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হওয়ার পরেও, যুক্তরাজ্যে বাংলাদেশের রপ্তানি তৈরি পোশাক, টেক্সটাইল, হিমায়িত মাছসহ অল্প কিছু পণ্যের মধ্যে আটকে আছে। এশিয়া অঞ্চলে বাংলাদেশ বিশ্বের অন্যতম সেরা বিনিয়োগ গন্তব্য বলে মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি। তাই অর্থনৈতিক উন্নয়নের পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা আরো বাড়ানোর বিশাল সুযোগ ও সম্ভাবনা রয়েছে।
লন্ডনে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই)র সঙ্গে শুক্রবার নেটওয়ার্কিং বিজনেস মিটিংয়ে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন এ আহ্বান জানান।
এফবিসিসিকআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বাংলাদেশের ব্র্যান্ডিংকে উন্নত করতে এবং রপ্তানি বৈচিত্র্যকে সহজতর করার জন্য একত্রে কাজ করতে পারে এফবিসিসিআই ও বিবিসিসিআই। এলডিসি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় যা কার্যকর ভূমিকা রাখবে। এ সময় তিনি প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।
এফবিসিসিআই-এইচএসবিসির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ ছাড়া একই দিন এফবিসিসিআই এবং ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ইউকেবিসিসিআই)’র মধ্যে সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে। কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল এর ভাইস চেয়ারম্যান স্যার হুগো সোয়ারের সঙ্গেও সাক্ষাৎ করেন এফবিসিসিআই সভাপতি।
এফবিসিসিআই-এর সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দল ৩১ অক্টোবর, ২০২১ তারিখে স্কটল্যান্ডের গøাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) যোগদান করেন। সম্মেলনে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেন।
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে ২৯ সদস্যের বাণিজ্য প্রতিনিধি দলে আছেন এফবিসিসিআইর সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) এমপি, এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এমএ মোমেন, মো. আমিনুল হক শামীম, মো. আমিন হেলালী, এমসিসিসিআইর সভাপতি নিহাদ কবীর, এফবিসিসিআইর পরিচালক মো. রেজাউল করিম রেজনু, সিআইপি, মো. সাইফুল ইসলাম, তাবারাকুল তোসাদ্দেক হোসাইন খান টিটু, ড. কাজী এরতেজা হাসান, সিআইপি, শমী কায়সার, সৈয়দ সাদাত আল মাস কবীর, প্রীতি চক্রবর্তী, ড. নাদিয়া বিনতে আমিন, খান আহমেদ শুভ, ড. ফেরদৌসী বেগম, এফবিসিসিআইর সাবেক সহসভাপতি মো. হেলাল উদ্দিন, সাবেক পরিচালক প্রবীর কুমার সাহা, খন্দকার মশিউজ্জামান (রোমেল), ইঞ্জিনিয়ার মোহাম্মদ মহব্বত উল্লাহ, সামিউল হক সাফা ও বিজিএমইএ’র পরিচালক আসিফ আশরাফ।
এছাড়াও বাণিজ্য প্রতিনিধিদলে আছেন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক জেসমিন আক্তার ও সাইফুল আলম, ব্রিটিশ বিজনেস গ্রুপের চেয়ারম্যান মো. মাহবুব উর রহমান, ইকোচেম বাংলাদেশ (প্রা.) লি. এর পরিচালক মো. শহীদুল ইসলাম (নিরু), পিপলস এনার্জি লি. এর পরিচালক সাজেদা জামান ও অর্চার্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এজাজ মোহাম্মেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়