এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

বড়পুকুরিয়া কয়লাখনি : ফের উৎপাদনের দায়িত্বে এক্সএমসি সিএমসি

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দেশের একমাত্র উৎপাদনশীল বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব আবারো চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামকে দেয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান ৬ বছরে প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকার বিনিময়ে ৪৫ লাখ ৬০ টন (৪.৫৬ মিলিয়ন টন) কয়লা উত্তোলন করবে।
জানা গেছে, মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের সঙ্গে খনি কর্তৃপক্ষের তৃতীয় দফা চুক্তির মেয়াদ শেষ হয় গত ১১ আগস্ট। উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৩.২ মিলিয়ন টন, যা ২০ জুলাই অর্জিত

হয়। নিয়মানুযায়ী চুক্তি শেষ হওয়ার কমপক্ষে ছয় মাস আগে নতুন ঠিকাদার নিয়োগ দেয়ার কথা। কিন্তু বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা সম্ভব হয়নি। এ অবস্থায় খনির কয়লা উৎপাদন অব্যাহত রাখার স্বার্থে মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামকেই দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নেয় খনি কর্তৃপক্ষ।
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. কামরুজ্জামান খান জানান, ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে সমঝোতার ভিত্তিতে টেন্ডার ডকুমেন্ট প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে তারা ব্যাংক গ্যারান্টি দিয়েছে। কয়েক দিনের মধ্যেই চুক্তি স্বাক্ষরিত হবে। চুক্তি কার্যকর হবে ১৬ নভেম্বর থেকে।
তিনি বলেন, আগের চুক্তির আওয়ায় গত ১৬ অক্টোবর থেকে গড়ে প্রতিদিন দেড় হাজার টন কয়লা উত্তোলন হচ্ছে।
উল্লেখ্য, দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নে অবস্থিত বড়পুকুরিয়া কয়লাখনি ২০০৫ সালের ১০ সেপ্টেম্বর বাণিজ্যিক উৎপাদনে যায়। শুরু থেকেই খনির উৎপাদন, ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ এবং প্রভিশনিং সার্ভিসের (এমপিএম এন্ড পিএস) দায়িত্ব পালন করে আসছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়াম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়