এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

বিদ্যুৎ প্রতিমন্ত্রী : বৈশ্বিক মূল্যবৃদ্ধির কারণে ডিজেলের দাম বেড়েছে

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি তেলের বৈশ্বিক মূল্যবৃদ্ধি ও পাচার রোধে ডিজেল এবং কেরোসিনের দাম সমন্বয় করা হয়েছে। মূল্য হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশেও এর প্রতিফলন ঘটবে। গতকাল শনিবার সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়ালি মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি তেলের বৈশ্বিক মূল্যবৃদ্ধি ও পাচার রোধে ডিজেল এবং কেরোসিনের দাম সমন্বয় করা হয়েছে। সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে বৃহত্তর জাতীয় স্বার্থে দেশে ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। বিশ্ববাজারে তেলের মূল্য হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে এর প্রতিফলন ঘটবে। ২০১৬ সালেও জ্বালানি তেলের মূল্য হ্রাস করা হয়েছিল। জ্বালানি তেলের বৈশ্বিক মূল্যবৃদ্ধি ও পাচার রোধে মূল্য সমন্বয় করা হয়েছে।
তিনি বলেন, আশপাশের অন্য দেশের তুলনায় বাংলাদেশে ডিজেলের মূল্য এখনো কম। ২৬টি স্থলবন্দর দিয়ে প্রতিদিন যে পরিমাণ পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করে তা আমাদের কাছে বিবেচনার বিষয়। জ¦ালানি তেল পাচারের আশঙ্কা তো রয়েছেই। সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে বৃহত্তর জাতীয় স্বার্থে সরকার গত ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করেছে। যদিও ভারতের কলকাতায় প্রতি লিটার ডিজেলের মূল্য ছিল ৮৯ দশমিক ৭৯ রুপি বা ১০৪ টাকা। নসরুল হামিদ আরো বলেন, আমাদের ইলেকট্রিক যানবাহনের দিকে যেতে হবে। ইলেকট্রিক যানবাহনের ইঞ্জিনের দক্ষতাও বেশি এবং জ¦ালানি সাশ্রয়ী। তেল আমদানি খরচও কমে যাবে। বিশেষ করে পাবলিক পরিবহনগুলো ইলেকট্রিক করা গেলে দেশে পরিবেশবান্ধব যানবাহন নিশ্চিত হবে।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটার ভোক্তাপর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করেছে সরকার। জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে জনজীবনে ব্যাপক নেতিবাচক প্রভাবের আশঙ্কায় এ নিয়ে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। ডিজেলের দাম বাড়ানোর প্রতিবাদে শুক্রবার থেকে বাস-লঞ্চ চালানো বন্ধ রেখেছেন মালিকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়