এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

ফেসবুকের ফেসিয়াল রিকগনিশন সিস্টেম বন্ধ

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গত কয়েক বছর ধরে এ প্রযুক্তি ব্যবহারের নৈতিকতার বিষয়ে বিভিন্ন সময় তদন্ত পরিচালিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সোস্যাল মিডিয়া জায়ান্টটি এ প্রযুক্তি ব্যবহার বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করে। প্রযুক্তি খাতের সমালোচকরা জানান, নিরাপত্তার জন্য খুচরা বিক্রেতা, হাসপাতাল ও অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠান ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারে বেশি আগ্রহী। কিন্তু এ প্রযুক্তির ব্যবহার নিরাপত্তায় বিঘœ ঘটানোর পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে হামলার শিকারে পরিণত করতে এবং অনুপ্রবেশকারীদের নজরদারিতে সুবিধা করে দিতে পারে। এসব আইবিএম ফেসিয়াল রিকগনিশন পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। অন্যদিকে মাইক্রোসফট ও অ্যামাজন যাচাইয়ের কাজে পুলিশের কাছে এ প্রযুক্তি বিক্রি বন্ধ করে দিয়েছে। ব্যবহারকারীদের নিরাপত্তা ও প্লাটফর্মে বিস্তৃত অপব্যবহারের বিষয়ে বিভিন্ন দেশের নিয়ন্ত্রক ও আইনপ্রণেতারা দীর্ঘদিন থেকে ফেসবুকের কড়া সমালোচনা করে আসছিলেন।
ফেসবুক জানায়, তাদের প্লাটফর্মে দৈনিক ব্যবহারকারীদের এক-তৃতীয়াংশ ফেসিয়াল রিকগনিশন পদ্ধতি বেছে নিয়েছেন। নতুন সিদ্ধান্তের ফলে ১০০ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ফেসিয়াল রিকগনিশন টেমপ্লেট ডিলেট করে দেয়া হবে। ফেসবুকের এক মুখপাত্র জানান, বিশ্বব্যাপী এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। আশা করা হচ্ছে ডিসেম্বরের মধ্যে এটি সম্পন্ন হবে। প্রাইভেসি অ্যাডভোকেসি ও ডিজিটাল রাইটস গ্রুপ ফেসবুকের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। ইলেকট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টারের নির্বাহী পরিচালক অ্যালান বাটলার বলেন, ফেসবুকসহ অন্য প্লাটফর্মগুলোর লোভের কারণে দীর্ঘদিন থেকে ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্যের নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। ২০১১ সালে এপিক প্রথম এ প্রোগ্রাম বন্ধের ঘোষণা দেয়। তবে যুক্তরাষ্ট্রে এখনো ব্যাপক তথ্য সুরক্ষা ব্যবস্থা প্রয়োজন বলেও জানান তিনি। ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের সিনিয়র স্টাফ অ্যাটর্নি অ্যাডাম শোয়ার্টজ বলেন, অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পর ফেসবুক এ সিদ্ধান্ত গ্রহণ করলেও এটি জাতীয় পর্যায়ে প্রযুক্তিটির ব্যবহার থেকে সরে আসার বিষয়টি নিশ্চিত করেছে। অনেক আগে থেকেই ফেসবুকের ফেসিয়াল রিকগনিশন টুল সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়