এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

নতুন কোচ পেল সাইফ

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকার ঐতিহ্যবাহী সাইফ স্পোর্টিং ক্লাব নতুন কোচ নিয়োগ দিয়েছে। গত কয়েকদিন দলটির নতুন কে হবেন তা নিয়ে নানা গুঞ্জন চলছিল ফুটবল পাড়ায়। বাংলাদেশ প্রিমিয়ার লিগের জনপ্রিয়তম দল সাইফের নতুন কোচ হলেন আর্জেন্টাইন দিয়েগো ক্রসিয়ানি। এক বছরের নতুন চুক্তিতে কাজ করবেন ৫৫ বছর বয়সি এই কোচ। তবে দিয়েগো ক্রসিয়ানির পারফরম্যান্স ভালো হলে চুক্তির মেয়াদ দুই-তিন বছরও বেড়ে যেতে পারে। গতকাল আর্জেন্টাইন কোচ নিয়োগ দেয়ার পর সাইফ স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী এমন কথাই জানিয়েছেন। তিনি বলেন, দিয়েগো ক্রসিয়ানিকে কোচ হিসেবে নিয়োগ দেয়াটা আমাদের সঠিক সিদ্ধান্ত। আসন্ন ঘরোয়া টুর্নামেন্টগুলোতে শিরোপা জেতার উদ্দেশ্যেই নতুন কোচ নিয়েছি।
সাইফ এসসি সবশেষ প্রিমিয়ার লিগে চার নম্বরে থেকে শেষ করেছে। গত বছরেও এমন পারফরম্যান্সই ছিল ক্লাবটির। তবে পুরনো বৃত্ত এবার ভাঙার ঘোষণা দিয়েছেন নাসিরউদ্দিন চৌধুরী। আসন্ন মৌসুমে দুই নম্বর অবস্থানে থেকে লিগ শেষের প্রাথমিক লক্ষ্য সাইফের। শুরুতেই ভালো খেলতে পারলে প্রাথমিক লক্ষ্য পূরণ হবে। এরপর শিরোপার দিকেও ধাবিত হবে দলটি। তবে টুর্নামেন্টগুলোতে শিরোপা জেতার উদ্দেশ্যেই আঁটঘাট বেঁধে মাঠে নামতে চান ক্লাব কর্তারা। তাছাড়া ক্রসিয়ানির সঙ্গে বাংলাদেশের সখ্যতা বেশ পুরনো। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পালন করেছিলেন তিনি। সেবার দলকে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তুলেছিলেন। পাকিস্তানের করাচিতে অনুষ্ঠেয় সেই সাফে অবশ্য শিরোপা ছোঁয়া হয়নি। ফাইনালে ভারতের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরে রানার্সআপে সন্তুষ্ট থাকতে হয় ক্রসিয়ানির দলকে। পরের বছর এএফসি চ্যালেঞ্জ কাপে জাতীয় দলের পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায় বাফুফে তাকে বরখাস্ত করে।
এরপর ২০০৭ সালে তাকে দেখা যায় প্রিমিয়ার লিগের ক্লাব আবাহনী লিমিটেডের টেন্টে। তবে বেশি দিন আবাহনীতে থাকতে পারেননি। ফলে ২০০৭ সালেই বাংলাদেশ ছেড়ে চলে যান তিনি।
দীর্ঘ ১৪ বছর পর সাইফ এসসির আমন্ত্রণে আবারো বাংলাদেশে ফিরে এসেছেন ক্রসিয়ানি। সাইফে যোগ দিতে পেরে দারুণ খুশি তিনি। সাইফকে বেছে নেয়ার কারণ হিসেবে জানিয়েছেন দলটির শক্তিশালী ম্যানেজমেন্ট এবং দলে মেধাবী খেলোয়াড়ের আছে অনেক। বিশেষ করে সাইফে জাতীয় দলের অনেক খেলোয়াড় রয়েছে। এ দিকটিই মূলত সাইফ এসসিকে বেছে নেয়ার কারণ।
এ বিষয়ে সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ জানিয়েছেন, আসন্ন মৌসুমে শিরোপায় চোখ রাখছি। তবে জোর দিয়ে বলছি না যে, শিরোপা জিতবই। কারণ সাফল্য পাওয়া এত সহজ নয়। শিরোপা জেতা অনেক বড় চ্যালেঞ্জিং কাজ। সব কোচই দারুণ সব কথা বলেন। তবে আমি কথার কথা বলতে চাই না। কাজে প্রমাণ দেখাতে চাই। আমি যতটুকু দেখেছি সাইফ দলটি ভালো। দলে ভালো মানের খেলোয়াড় আছে। চেষ্টা করব ভালো কিছ ুকরার।
২০১৭-১৮ মৌসুমে প্রিমিয়ার লিগে যাত্রা শুরু সাইফ এসসির। শুরু থেকেই নিজেদের সেরা ক্লাব হিসেবে প্রমাণ করে চলেছে তারা। বিশেষ করে খেলোয়াড় গঠনে এই ক্লাবের অবদান অনস্বীকার্য। জাতীয় দলের পাইপলাইনে নিয়মিত খেলোয়াড় জোগানের কাজটি করে যাচ্ছে তারা। যা করার কথা মূলত বাফুফের। নিয়মিত এই ক্লাবের ৬-৭ জন খেলছেন জাতীয় দলে। এমনকি জাতীয় দলের বর্তমান অধিনায়ক জামাল ভূঁইয়াও এই ক্লাবের সদস্য। এ দলের নেতৃত্ব দেন তিনি। আসন্ন মৌসুমেও শক্তিশালী দল গড়েছে তারা। এ নাসিরউদ্দিন চৌধুরী বলেন, এই বছর আমরা দেশি-বিদেশি মিলে সবচেয়ে সেরা দল গঠন করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়