এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

তেলের দাম বৃদ্ধি নয় : কৃষকদের ভর্তুকি দিতে হবে

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

তেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বেড়ে গেছে। গত ৩ অক্টোবর বুধবার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ থেকে বাড়িয়ে প্রতি লিটার ৮০ টাকা করেছে সরকার। ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দামের সঙ্গে ডিজেলের নতুন দাম বৃদ্ধির ফলে মড়ার উপর খাঁড়ার ঘা। মানুষের জীবনযাপন করা কঠিন হয়ে পড়ছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন-বিএডিসির হিসাবে, দেশের ১৩ লাখ ৭৯ হাজার সেচ পাম্পের ৮৬ শতাংশ অর্থাৎ ১১ লাখ ৯২ হাজার ডিজেল চালিত। বোরো মৌসুমে দেশে ১৬ লাখ টন ডিজেলের ব্যবহার হয় সেচে। লিটারে ১৫ টাকা করে ডিজেলের দাম বাড়ায় তাদের মাথায় হাত পড়েছে। সারাদেশেই রবি মৌসুমে শীতকালীন সবজি, ভুট্টা, ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষক। এর মধ্যে আসছে বোরোর মৌসুম। আমাদের দেশের বেশিরভাগ কৃষক শুষ্ক মৌসুমে ফসল ফলাতে একেবারেই সেচের ওপর নির্ভরশীল। ফলে ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির ফলে তাদের উৎপাদন খরচ বেড়ে যাবে। এতে দেশে সব পণ্যের মূল্যবৃদ্ধির দিকে যাবে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে। পরিবহনের ভাড়া বৃদ্ধির দাবিতে বাস বন্ধ রেখেছেন মালিকরা। এমনকি তেলের দাম বাড়ায় প্রত্যেক পণ্যের উৎপাদন ব্যয় বাড়বে। পাইকারি থেকে খুচরা সব পর্যায়ে অস্থিরতা তৈরি হবে। এই মূল্যবৃদ্ধির কারণে আমাদের দেশে কৃষকরাই প্রধানত বেশি ক্ষতিগ্রস্ত হবে। তার সন্তানের পড়ালেখার খরচ বেড়ে যাবে। দিনের পর দিন ঋণগ্রস্ত হয়েছে, জমি বিক্রি করে সর্বহারা হওয়ার পথে। মাথায় হাত দিয়ে কপালের দোষ বলে নিজেকে সান্ত¡না দেয়া ছাড়া উপায় থাকবে না।
ব্রিটিশদের প্রায় ২০০ বছর শাসন আমলে কৃষকরাই শোষিত হয়েছে। এর পরে পাকিস্তানি শাসকগোষ্ঠী শোষণের কাঠগড়ায় দাঁড়িয়ে রেখে শোষণ করেছে। শোষণ মুক্তির জন্য এক সাগর রক্ত ঢেলে দিয়ে দেশ পেয়েছি। কবে কৃষকের ভাগ্যের পরিবর্তন আসবে? বর্তমানে আমাদের দেশে ভূমিহীন পরিবারের সংখ্যা ৪০ লাখ ২৪ হাজার ১৮৯টি, যা শতকরা হিসাবে দাঁড়ায় ১১.৩৩ শতাংশ। কেন দিনের পর দিন ভূমিহীনের সংখ্যা বাড়ছে? আমাদের দেশের বিশেষজ্ঞরা বলছেন, শুধু পরিবহন নয়, কৃষি ও ব্যবসাতেও বিরূপ প্রভাব পড়বে। কৃষি ও কলকারখানার উৎপাদন খরচ বাড়বে। রপ্তানিতেও বিরূপ প্রভাবের আশঙ্কা ব্যবসায়ীদের। আমরা দেখে আসছি প্রত্যেকটি সরকার ও ধনিক শ্রেণির সম্পর্ক এত বন্ধুত্বপূর্ণ কেন? বরাবরই ধনিক শ্রেণি আর লুটেরাদের স্বার্থ রক্ষায় ব্যস্ত থাকেন। কেন গরিব অসহায় ছিন্নমূল মানুষের স্বার্থ রক্ষায় ব্যস্ত থাকে না? এর উত্তর খুব স্পষ্ট, কারণ যারাই ক্ষমতায় আসেন তারা প্রত্যেকেই নির্বাচনের নামে টাকার খেলা খেলেন। সেই টাকা কোথায় থেকে আসে, কারা দেয়। সেই কালো টাকা আর পেশিশক্তির দাপট নিরসন আজ পর্যন্ত নির্বাচন কমিশন করতে পারেনি। বাজার সিন্ডিকেট জনগণের পকেট কেটে নিয়ে যাচ্ছে, এ দেশের পুঁজিপতিদের বাধা দেয়ার কেউ নেই। জোরালো কোনো কৃষকের আন্দোলন নেই, নেই কোনো শ্রমিক আন্দোলন। সবাই যেন ঝিমিয়ে ঝিমিয়ে শোষণের কারখানায় জ্বলছে। গরিব মানুষের মোটা চালের কেজি পৌঁছেছে ৫০ টাকায়। এদেশে অদৃশ্য কোনো দস্যু প্রবেশ করে কালোবাজারিতে ভরিয়ে ফেলছে। ইতিহাসে আমরা তো কখনো দেখিনি যে, খাদ্যের অভাবে এই পৃথিবীতে কখনো পণ্যের দাম বাড়িয়েছে। অথচ কৃত্রিম সংকট, সরবরাহে ঘাটতির কথা বলে তেলের দাম বৃদ্ধি করা কতটা যৌক্তিক। গত ৭-৮ বছর আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম থাকলেও তখন দেশে জ্বালানির মূল্য হ্রাস করতে আমরা দেখিনি। এত বছরের হাজার হাজার কোটি টাকা মুনাফা করেছে। সেই লাভের টাকা কোথায় গেল? কেরোসিন তেলের সবচেয়ে বেশি ব্যবহার হয় গ্রামাঞ্চলে। দাম বাড়ার ফলে ফসলের উৎপাদন খরচ বেড়ে যাবে। বাড়তি খরচ দিয়ে ফসল উৎপাদনের পর কৃষক পণ্যের দাম না পেলে ক্ষতিগ্রস্ত হবে। বোরো মৌসুম, এ সময় ব্যাপকভাবে ডিজেল ব্যবহার হয়। খরচ বাড়ার কারণে কৃষক চাষাবাদ কমিয়ে দেবে, এতে আমাদের উৎপাদন বিঘিœত হবে। দাম বাড়ার ফলে গ্রামীণ জীবনে ব্যয় বাড়বে। মানুষের কষ্ট বাড়বে, দুর্ভোগ বাড়বে। তখন দুর্ভোগের দায়ভার রাষ্ট্রকেই নিতে হবে। চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ক্রয়ক্ষমতার ভারসাম্য সাধারণ মানুষের অধিকার। টিসিবি পণ্যের সহজলভ্যতা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ করে বাংলাদেশে দুর্নীতি, কালোবাজারি ও মজুতদারি শক্ত হাতে দমন করতে হবে। ডিজেল ও কেরোসিন তেলের দাম বৃদ্ধি নয়, ডিজেল ব্যবহারকারীদের রাষ্ট্রীয় উদ্যোগে ভর্তুকি দিতে হবে। গ্রামীণ রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। বিশ্ববাজারে দাম বাড়ার অজুহাতে ডিজেলের মূল্যবৃদ্ধি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পাগলা ঘোড়া বাজারে আগুন ছড়িয়ে দেবে, তা কেউ চায় না।
রাশেদুজ্জামান রাশেদ
লেখক ও সংবাদকর্মী।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়