এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

আটঘরিয়ায় ধান বীজ কিনে প্রতারিত শতাধিক কৃষক

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি : ব্র্যাকের উচ্চ ফলনশীল ধান বীজ কিনে প্রতারণার শিকার হয়েছে আটঘরিয়ার শতাধিক কৃষক। নিম্নমানের বীজের কারণে বিঘাপ্রতি ফলন হচ্ছে ৪ থেকে ৫ মণ। এ অবস্থায় উৎপাদন খরচ তোলা নিয়ে দিশাহারা কৃষকরা। তবে এ দায় নিতে নারাজ ব্র্যাক। কৃষি বিভাগ বলছে, চাষিদের লোকশান পুষিয়ে নিতে কাজ করছেন তারা।
আটঘরিয়ার সনজয়পুর গ্রামের কৃষক জমসের আলী। ব্র্যাকের উচ্চ ফলনশীল জাতের হাইব্রিড-১০ ধানের বীজ কিনে এক বিঘা জমিতে চাষ করেছেন তিনি, কিন্তু ধানের ফলন হয়েছে বিঘায় ৪ থেকে ৫ মণ। শুধু জমসের আলীই নয়, তার মতো কয়েকশ কৃষক এই বীজ কিনে প্রতারিত হয়েছেন।
জমসের আলী বলেন, ব্র্যাক থেকে দুই কেজি ধান বীজ কিনে তাদের কথায় চাষ করেছিলাম। খরচ হয়েছে ১০ হাজার টাকা। ৫ হাজার টাকা সারের দোকানে বাকি আছে। ধান হয়েছে ৫ মণ। এখন আমি খাব নাকি দোকানের বাকি দিব।
সনজয়পুর ক্লাব পাড়ার দিলবার হোসেন বলেন, ব্র্যাক বলেছিল প্রতি বিঘায় ২৫ থেকে ৩০ মণ ধান হবে। এক কেজি ধান বীজ কিনে রোপণ করেছি, ধান হয়েছে বিঘায় ৩ থেকে ৪ মণ। ইসমাঈল আজম বলেন, আমাদের দেশি ধান থেকে ৮০ থেকে ৮৫ ভাগ এই ধানে রোগ-বালাই বেশি। আর আগাছার কারণে ধানে চিটা হয়ে গেছে। এখন আমরা কার কাছে যাব।
সিফাতের ঢালু এলাকার রওশন আলী বলেন, আমরা কৃষি অফিসারের কাছে অভিযোগ করেছি তারাও কোনো কিছু বলেনি। এখন ব্র্যাক যে ক্ষতি করেছে তার প্রতিকার চাই।
এসব কৃষককে প্রতি বিঘায় ৩০ থেকে ৩৫ মণ ফলনের লোভ দেখিয়ে এই ধানের বীজ বিক্রি করেছে ব্র্যাক। তাদের মধ্যে অনেক কৃষক কোনো ধান গোলায় তুলতে পারেননি। নিম্নমানের বীজের কারণে ধানক্ষেতে অতিরিক্ত আগাছা ও পোকার আক্রমণে জমির ধান চিটা হয়েছে বলে দাবি কৃষকদের।
এদিকে ব্র্যাক অফিস ঘিরে মঙ্গলবার বিক্ষোভ করেছেন কৃষকরা। এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি ব্র্যাক আটঘরিয়া শাখার ফার্ম, ম্যানেজার আবুল কালাম আজাদ।
আটঘরিয়া উপজেলা কৃষি অফিসার সজীব আল মারুফ বলেন, ব্র্যাক ধান চাষ করেছে। কৃষকরা আমাদের কাছে অভিযোগ করায় মাঠ পরিদর্শন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়