দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

সাগরে ইলিশ না পেয়ে হতাশ জেলেরা

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি : ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে উপকূলের জেলেরা। কিন্তু জেলেদের জালে ধরা পড়ছে না কাক্সিক্ষত পরিমাণ ইলিশ। যে পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছে তা বিক্রি করে তেল খরচ বহন করাই দায়। এ কারণে চরম হতাশায় রয়েছেন পটুয়াখালীর রাঙ্গাবালী উপকূলের হাজার হাজার জেলে। দাদনে আনা ঋণের টাকা পরিশোধ ও সংসারের ব্যয় ভার বহন নিয়ে চিন্তিত তারা। জেলেদের দাবি, নিষেধাজ্ঞা চলাকালে তারা মাছ শিকারে বিরত থাকলেও পার্শ্ববর্তী দেশ ভারত ও মিয়ানমারের জেলেরা বঙ্গোপসাগরে মাছ শিকার করেছেন। এ কারণে এখন সাগরে কাক্সিক্ষত পরিমাণ ইলিশের দেখা মিলছে না।
জানা গেছে, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে গত ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত নদী ও সাগরে সব ধরনের মাছ ধরা ও বাজারজাত করার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। টানা ২২ দিনের নিষেধাজ্ঞার পরে অনেক বেশি মাছ পাওয়ার আশায় দলে দলে সাগরে যান উপকূলের জেলেরা। কিন্তু সাগরে তেমন পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছে না। যা পাচ্ছেন, তা বিক্রি করে তেল খরচ বহন করাই দায়।
রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ জেলে পল্লীতে গিয়ে দেখা যায়, শত শত মাছ ধরার ট্রলার ঘাটে নোঙর করা। জেলেরা কেউ ট্রলারে বসে, আবার কেউ বা বেড়িবাঁধের পারে বসে ছেঁড়া জাল সেলাই ও নতুন জাল গুছিয়ে সময় পার করছেন। এ সময় জানতে চাইলে জেলেরা জানান, ইলিশ না পাওয়ায় অনেক ট্রলার সমুদ্র থেকে ফিরে এসেছে। তাই সাগরে না গিয়ে ঘাটে নোঙর করে আছেন তারা।
চরমোন্তাজের জেলে আল আমিন মাঝি জানান, আবহাওয়া অনুকূলে রয়েছে, তবুও সাগরে মাছ নেই। গত সপ্তাহে জাল-ট্রলার নিয়ে সাগরে গেয়েছি। তেল ও খাবার কেনার জন্য ২২ হাজার টাকা ব্যয় হয়েছে। কিন্তু মাছ বিক্রি করে পেয়েছি মাত্র ৭ হাজার টাকা। এত টাকা ঘাটতি হলে ঋণের বোঝা দিন দিন বাড়তেই থাকবে। এ জন্য সাগর থেকে ফিরে আসার পর এবার আর যাইনি। মাছ পড়া শুরু করলে আবার যাব।
রাঙ্গাবালী উপজেলা মৎস্য কর্মকর্তা আনোয়ারুল হক বাবুল জানান, নিষেধাজ্ঞা চলাকালে জেলেরা সাগরে মাছ ধরা থেকে বিরত ছিলেন। তাই এখন সাগরে তুলনমূলক বেশি ইলিশ ধরা পড়ার কথা। আবহাওয়া অনুকূলে রয়েছে। আশা করি ইলিশ ধরা পড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়