দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে মোমেন : ব্রিটেন থেকে ৫টি যুদ্ধজাহাজ কিনবে বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্য থেকে পাঁচটি যুদ্ধজাহাজ কিনতে নীতিগতভাবে সম্মত হয়েছে বাংলাদেশ। এর মধ্যে দুটি জাহাজ বাংলাদেশে প্রস্তুত করা হবে। গতকাল শুক্রবার যুক্তরাজ্য থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মোনা তাসনিম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে নেভাল ফোর্সের কিছু জাহাজ পাঠাতে চায়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পরে হবে। কিন্তু আমরা নীতিগতভাবে সম্মত যে, পাঁচটি জাহাজ নেব। এগুলোর মধ্যে তিনটি যুক্তরাজ্যে তৈরি হবে, বাকি দুটি বাংলাদেশে তৈরি হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের দ্বিপক্ষীয় বৈঠক প্রসঙ্গে মোমেন বলেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আগামী বছর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যৌথভাবে উদযাপন নিয়েও আলোচনা হয়েছে।
যুক্তরাজ্যে অবস্থানরত অপরাধী ও খুনিদের ফেরত চাওয়া হয়েছে জানিয়ে মোমেন বলেন, যুক্তরাজ্যে অবস্থানরত সাজাপ্রাপ্ত অপরাধীদের ফেরতের বিষয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি, আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সব অপরাধী ও খুনিকে ফেরত দিতে হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। প্রবাসীদের বিনিয়োগে সব ধরনের সুবিধা দেয়া হবে।
তিনি আরো বলেন, আগামী বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি হবে এবং দুই দেশ যৌথভাবে এটি উদযাপন করবে বলে ঠিক করা হয়েছে।
এছাড়া বাংলাদেশের একটি উন্নয়ন অংশীদার হিসেবে যুক্তরাজ্য কাজ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়