দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

শততম মঞ্চায়নের মাইলফলক স্পর্শ করল ‘মুক্তি’

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চার নারী শিল্পীর স্বতন্ত্র চরিত্র নিয়ে নাটকের দল থিয়েটার মঞ্চায়ন করল ব্যতিক্রমী ঘরানার নাটক ‘মুক্তি’। গতকাল শুক্রবার ছুটির দিনের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের নিয়মিত প্রযোজনার শততম মঞ্চায়ন। মার্কিন নাট্যকার লী ব্রেসিংয়ের ‘ইনডিপেন্ডেন্স’ গল্প থেকে নাটকটির ভাবানুবাদ করেছেন মিজারুল কায়েস এবং নির্দেশনায় ছিলেন ত্রপা মজুমদার।
বড় মেয়ে তার মায়ের সঙ্গে থাকে না। একাকী বাস করে অন্য শহরে। মানসিকভাবে কিছুটা অপ্রকৃতস্থ তার মা ও ছোট দুই বোনকে দেখার জন্য চার বছর পর এই বোন বাড়ি ফিরে আসে। অন্যদিকে দ্বিতীয় মেয়ে কুমারী অবস্থায় মা হওয়ার পথে। অন্যজন কৈশোরোত্তীর্ণ এক বিদ্রোহী। মায়ের জন্য সে নিজের পুরো জীবনের ত্যাগ ও তিতিক্ষার প্রতিদান প্রাপ্তির একগুঁয়েমিতে অতিষ্ঠ। প্রতিটি চরিত্রের মুক্তি পিপাসারও ইঙ্গিত করা হয়েছে নাটকটিতে। একজনের মুক্তির গণ্ডি পেরিয়ে, আরেক জনের সংস্কার ছাপিয়ে, অন্যজনের মুক্তি নিজস্ব সক্রিয়তার স্বীকৃতি সন্ধানে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।
নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার। অন্য তিনটি চরিত্রে অভিনয় করেছেন- তামান্না ইসলাম, তানজুম আরা পল্লী এবং তানভীন সুইটি।
২০০৪ সালে ঢাকায় প্রথম মঞ্চায়িত হয় ‘মুক্তি’। এরপর গেল পায় দেড় যুগে মঞ্চস্থ হয়েছে ভারত ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে। শততম প্রদর্শনী স্মরণীয় করে রাখতে নেয়া হয়েছিল বিশেষ উদ্যোগ। প্রদর্শনীর আগে ‘মুক্তি’ নাটকটি প্রকাশ করা হয় গ্রন্থাকারেও। বইটি প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়