দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেনের দাবি : অযোগ্য পাপনের নির্লজ্জ ক্রিকেট বোর্ড

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যর্থ এক বিশ্বকাপের পর বাংলাদেশ দলের সমালোচনা হচ্ছে দেশে-বিদেশে। খারাপ পারফরম্যান্সের জন্য কেউ দায়ী করছেন খেলোয়াড়দের। কেউ আবার সমালোচনা করছেন ক্রিকেট বোর্ডের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিকল্পনার অভাবেই বাংলাদেশ দলের এমন করুণ অবস্থা বলে মনে করছেন অনেকে।
বড় স্বপ্ন নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে গিয়েছিল বাংলাদেশ। সাম্প্রতিক ফর্মের বিচারে সেমিফাইনাল তো বটেই, চ্যাম্পিয়ন হওয়ারও সামর্থ্য রাখে টাইগাররা, এমনটা মনে করছিলেন অনেকে। কিন্তু বিশ্বকাপের মূল আসরে গিয়ে দেখা গেল উল্টো চিত্র। দেশকে অবিশ্বাস্য কিছু এনে দেয়া তো দূরে, নিজেদের সামর্থ্যটুকুও দেখাতে পারলেন না মাহমুদউল্লাহ-মুশফিকরা।
প্রথমপর্বে স্কটল্যান্ডের মতো দলের কাছে হেরে শুরু। কোনোমতে সুপার টুয়েলভে উঠলেও মূল লড়াইয়ে পাঁচ ম্যাচে একটিতেও জিততে পারেনি বাংলাদেশ। এর মধ্যে শেষ দুই ম্যাচে একশর নিচে অলআউট হয়ে লজ্জার ষোলোকলা পূর্ণ করে টাইগাররা।
বিশ্বকাপে টানা ব্যর্থতার পর সমালোচনার মুখে পড়েছে দেশের ক্রিকেট। সমর্থক, বিশ্লেষক, সাবেক ক্রিকেটার সবাই কাঠগড়ায় তুলছেন ক্রিকেটার ও ক্রিকেট বোর্ডকে। এবার এই তালিকায় যোগ দিয়েছেন বিসিবির সাবেক সভাপতি ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন ক্রিকেট বোর্ডকে ধুয়ে দিয়েছেন তিনি। এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভে একটি ম্যাচও জিততে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদের দল। পাপনের অধীনে খেলা বিশ্বকাপে পরিস্থিতি দিন দিন আরো খারাপ হচ্ছে বলে মনে করেন সাবের।
তিনি লিখেছেন, ‘বাংলাদেশ পাপন সাহেবের অধীনে ৪টি বিশ্বকাপে অংশ নিয়েছে। পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপ হচ্ছে। সবচেয়ে বেশি সময় ধরে থাকা সভাপতি সবচেয়ে অযোগ্যও বটে। এটা সব সময়ই তার ব্যর্থতা, যে আমাদের ক্রিকেটটা চালায়। আমাদের জন্য এটি লজ্জার, যে একটা নির্লজ্জ ক্রিকেট বোর্ড আছে।’
সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে দেশ ছাড়ে বাংলাদেশ। কিন্তু সুপার টুয়েলভে একটি ম্যাচও জিততে পারেনি। এর মধ্যে শেষ দুই ম্যাচে একেবারেই হতাশ করে বাংলাদেশ। স্কোরকার্ডে জমা করতে পারেনি ১০০ রানও। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত বিসিবির সভাপতি ছিলেন সাবের হোসেন। তার সময়েই ২০০০ সালের জুন মাসে বাংলাদেশ আইসিসির পূর্ণ সদস্যপদ এবং টেস্ট স্ট্যাটাস পায়।
বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন এবং বিশ্ব ক্রিকেটে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০২ সালের অক্টোবর মাসে লন্ডনে মেরিলেবোন ক্রিকেট ক্লাব আজীবন সদস্যপদ প্রদান করে সাবের হোসেনকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়