দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

প্রতিবাদী দীপাবলি : ভক্তি ও নিষ্ঠায় দেবী শ্যামার আরাধনা

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কলুষময় পৃথিবীর আঁধার দূর করে মানুষ কালে কালে, যুগে যুগে রাজটিকা পরে বিজয় তিলক এঁকে জ্বালিয়েছে আলোকবর্তিকা। জয় করেছে বিশ্বব্রহ্মাণ্ড। সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধেও জয় হবে সংহতি ও সম্প্রীতির। শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার প্রতীক দেবী শ্যামার কাছে ভক্তদের এটাই ছিল প্রার্থনা।
গতকাল বৃহস্পতিবার অমাবস্যা তিথিতে পূজিত হয়েছেন দেবী শ্যামা। দুর্গাপূজা চলা কালে সাম্প্রদায়িক সহিংস ঘটনার প্রতিবাদে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পাশাপাশি বিভিন্ন পূজামণ্ডপ ও মন্দিরে দীপাবলি উৎসব বর্জনের পাশাপাশি সন্ধ্যা ৬টা থেকে সোয়া ৬টা পর্যন্ত মুখে কালো কাপড় বেঁধে নীরবতা পালন এবং সাম্প্রদায়িকতাবিরোধী স্লোগান ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও’ সংবলিত ব্যানার টাঙানো হয়।
বিকালে শাহবাগ থেকে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল করেছে বাংলাদেশ হিন্দু আইন সংস্কার পরিষদ। দানবীয় আক্রমণের বিরুদ্ধে মাতৃশক্তি জাগরণের প্রতীক হিসেবে মা কালীর মুখোশ পরিধান করে সংগঠনের সদস্যরা এই মিছিলে অংশ নেন।
রামকৃষ্ণ মিশন ও রামকৃষ্ণ মঠ, ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালী মন্দির, বরদেশ্বরী কালীমাতা মন্দির, জয়কালী মন্দিরসহ পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতিবাজার, সূত্রাপুর এলাকায় মণ্ডপে শ্যামাপূজা অনুষ্ঠিত হয়েছে। মধ্য রাতে দেবীর পায়ে ভক্তরা দিয়েছেন অঞ্জলি। এর আগে সন্ধ্যায় মঙ্গলপ্রদীপ প্রজ¦ালন করা হয়। মৃত পূর্ব-পুরুষদের আত্মার শান্তি কামনায়ও অনেকে শ্মশানের প্রদীপ জ্বালিয়েছেন। অনেকে জলেও ভাসিয়েছেন প্রদীপ।
হিন্দু পূরাণ মতে, দেবী শ্যামা দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়। দুষ্টের দমন ও শিষ্টের পালনের মধ্য দিয়ে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়