দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

‘নিজের অধিকারগুলো বুঝে পেতে চাই’

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ২:২৮ অপরাহ্ণ

১২ নভেম্বর সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বহুল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো সিনেমা কানে অফিসিয়াল মনোনয়ন পায়। সিনেমাটিতে অভিনয় করে আলোচনায় আসেন মডেল ও অভিনেত্রী আজমেরী হক বাঁধন। দেশের গণ্ডি পেরিয়ে অভিনয় করছেন বলিউডের ‘খুফিয়া’ সিনেমায়। রেহানা মরিয়ম নূর নিয়ে প্রত্যাশা, বলিউডে কাজের অভিজ্ঞতাসহ বেশ কিছু প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে। সাক্ষাৎকার : রেজা শাহীন

গত মাসে বেশকিছু সিনেমা হলে মুক্তি পেয়েছে। কিন্তু দর্শক সাড়া মেলেনি। আপনার কি মনে হয় ‘রেহানা মরিয়ম নূর’ দর্শকদের হলে টানতে পারবে?
আমি কান চলচ্চিত্র উৎসবে যাওয়ার পর যে পরিমাণ রেসপন্স পেয়েছি সেদিক থেকে বলতে পারি দর্শকরা সিনেমা হলে ‘রেহানা মরিয়ম নূর’ দেখতে আসবে। যে সিনেমাটার মাধ্যমে বাংলাদেশের এত বড় একটা অর্জন হলো সে সিনেমাটার পাশে সবাই থাকবে আমি ভীষণ আশাবাদী।

‘রেহানা মরিয়ম নূর’ এর জার্নিটা কেমন ছিল?
আমার জন্য এটি এমন একটি জার্নি যেটার মাধ্যমে আমার জীবনের দর্শন পরিবর্তন হয়েছে, জীবনবোধের পরিবর্তন হয়েছে। এটি আমার জীবনের অন্যতম একটি পার্ট। এমন নয় যে জার্নিটা শুধু আনন্দের ছিল, কষ্টেরও ছিল। এটাতে কাজ করতে গিয়ে আমার জীবনের ক্ষতগুলো বারবার সামনে চলে আসছিল। যেটি ভীষণ কষ্টের ছিল। এই কাজটির শুরু থেকে এ পর্যন্ত আমি যতটা পথ হেঁটেছি তার পুরোটাই একটা ট্রমার মধ্য দিয়ে। ২০১৮ সালের শেষের দিকে আমি এই সিনেমার সঙ্গে যুক্ত হই। প্রথমে অডিশন দেই। তারপর দুই মাসের মতো একটা অবজার্ভেশন পিরিয়ড ছিল। আমি কস্টিউম পরেই অডিশনটা দিয়েছিলাম। অবজার্ভেশন পিরিয়ডে তারা দেখেছিল, আমি চরিত্রটি ধারণ করার ক্ষমতা রাখি কিনা। এ চরিত্রটির জন্য টানা ৯ মাস রিহার্সেল করেছি আমরা। শুটিংয়ের জন্য কুমিল্লার ইস্টার্ন মেডিকাল কলেজে দুই মাস থাকতে হয়েছে।

প্রথমবার বলিউডের সিনেমায় অভিনয় করলেন। কাজের অভিজ্ঞতা কেমন ছিল?
অসম্ভব ভালো একটা অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরেছি। আমি চিন্তাও করতে পারিনি তারা আমাকে এত সম্মান দেবে। আমার পরিচালক অসাধারণ একজন মানুষ। কো-আর্টিস্ট হিসেবে যারা আছে তারা খুবই ভালো। ওরা খুবই পেশাদারিত্বের সঙ্গে কাজ করে। ওদের কাজের প্যাটার্নটা ঢালিউড এবং টালিউড থেকে আলাদা। সবকিছু মিলিয়ে আমার একটা চমৎকার অভিজ্ঞতা হয়েছে। চিত্রনাট্যে বাংলাদেশকে নেতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে- এরকম অভিযোগ তুলে ‘খুফিয়া’ সিনেমা থেকে দুজন অভিনেত্রী সরে গিয়েছিলেন।

আপনি কেন সিনেমাটি করতে রাজি হলেন?
আমি এই প্রশ্নের উত্তর দেবো না। আমার চরিত্রটি পছন্দ হয়েছে সেই সঙ্গে চিত্রনাট্য, পরিচালক এবং সহশিল্পী পছন্দ হয়েছে। এছাড়া নতুন ভাবে নিজেকে তুলে ধরবার জায়গা তৈরি হয়েছে। এসব কারণেই এটির সঙ্গে যুক্ত হওয়া। বিশাল ভরদ্বাজের মতো এত বড় একজন পরিচালকের সঙ্গে কাজ করবার সুযোগ পাওয়া সৌভাগ্যের। আমি এই সুযোগটি কাজে লাগাতে চেয়েছি। কাজটি করে এলাম আমার খুব ভালো লেগেছে। কে কি বলেছে সেটি নিয়ে আমি কিছু বলতে চাই না।

বর্তমানে কী নিয়ে ব্যস্ত আছেন?
‘রেহানা মরিয়ম নূর’ এ মাসের ১২ তারিখে সিনেমা হলে রিলিজ পাচ্ছে। সিনেমাটির প্রমোশন নিয়ে ব্যস্ত আছি। আপাতত অন্য কোনো কাজের ব্যস্ততা নেই। সামনে কোনো কাজ করলে অবশ্যই জানতে পারবেন।

এবারের জন্মদিন কীভাবে কাটালেন?
ভীষণ ভালোভাবে জন্মদিনটা কেটেছে এবার। আমি দিল্লিতে ‘খুফিয়া’র সেটে ছিলাম। ওরা আমার জন্য কেক অ্যারেঞ্জ করেছে। ওদের সঙ্গে সেলিব্রেট করেই জন্মদিনের রাতটা শুরু হয়েছে। ২৮ তারিখে আমি দিল্লি থেকে ঢাকায় আসি। ‘রেহানা মরিয়ম নূরে’র টিম আমার জন্য সারপ্রাইজ প্ল্যান করেছিল। এছাড়া আমার মেয়ের দেয়া গিফটা ছিল জন্মদিনের জন্য স্পেশাল।

বিয়ে করছেন কবে?
আপাতত বিয়ে নিয়ে ভাবছি না।

ভবিষ্যৎ পরিকল্পনা কী?
আসলে এতবছর ধরে তো একটা ভুল ধারনার মধ্যে বসবাস করছিলাম।গত চার চার বছর ধরে মানুষ হওয়ার পক্রিয়ায় রয়েছি। মানুষ হিসেবে স্বাধীন ভাবে থাকতে চাই। নিজের অধিকারগুলো বুঝে পেতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়