দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

জিতলে সেমিতে অজিরা

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জমে উঠেছে টি টোয়েন্টি বিশ্বকাপ। সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচের সঙ্গে এখন জড়িত দলগুলোর সেমিফাইনালের ভাগ্য। গ্রুপ-১ এ টানা ৪ ম্যাচ জিতে ইংল্যান্ড সেমির পথ নিশ্চিত করলেও, সমীকরণে আটকে আছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার শেষ চারের ভাগ্য। আবুধাবিতে আজ বাংলাদেশ সময় বিকাল ৪টায় নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে অজিরা। এই ম্যাচ জিতলে সেমিতে পৌঁছে যাবে অস্ট্রেলিয়া, যদি না ইংল্যান্ড বড় ব্যবধানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারে।
জিতলে সেমিফাইনাল, হারলে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের দিকে। এমন সমীকরণে শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের মোকাবিলা করবে অস্ট্রেলিয়া। তবে জিতলেই যে অজিদের সেমি নিশ্চিত হয়ে যাবে বিষয়টা এমনও না। জটিল সমীকরণে বাঁধা পড়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত কে যাবে শেষ চারে? শেষ ম্যাচে জিতলে ম্যাক্সওয়েলদের পয়েন্ট সংখ্যা হবে ৮। আবার ইংল্যান্ডকে নিজেদের শেষ ম্যাচে হারাতে পারলে প্রোটিয়াদের পয়েন্ট সংখ্যাও হবে ৮।
টানা ৪ ম্যাচ জিতে ইংল্যান্ডের পয়েন্টও ৮। কিন্তু রানরেটে এগিয়ে থাকায় ইংলিশদের শেষ ম্যাচে কোনো ঝুঁকি নেই। তবে রান রেটের হিসেবে শেষ চারে জায়গা পাবেন অজি ও প্রোটিয়ারা।
আর যে কোনো এক দলের হার, অন্য দলের জয়ে সমীকরণ সহজ; ৬ পয়েন্টের সঙ্গে ২ পয়েন্ট যোগ করে সরাসরি সেমিফাইনাল। আর দুই দলই যদি হারে সেক্ষেত্রেও প্রাধান্য পাবে রান রেটই। ফলে উইন্ডিজের বিপক্ষে অজিদের পা ফেলতে হবে সাবধানে।
বিশ্বকাপে আশা আছে অজিদের। কিন্তু ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিদায় নিশ্চিত হয়ে গেছে শ্রীলঙ্কার বিপক্ষে হারের পরেই। তাই অজিদের জন্য আজকের ম্যাচটি বাঁচামরার লড়াই হলেও, ক্যারিবীয়দের জন্য তা শুধ্ইু নিয়ম রক্ষার।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্য দেখা হয়েছে পাঁচবার। এর মধ্য দুইবার জয়ের দেখা পেলেও তিনবারই হেরেছে অজিরা। দুই দলের মধ্য প্রথম দেখা হয় ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে।
সে ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ১৬৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া রানেই গুঁড়িয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার ক্রিস গেইল ও আন্দ্রে ফ্লেচারের ফিফটিতে ৭ উইকেটের বড় জয় পায় ক্যারিবীয়রা।
গেইল ৫৯ বলে ৮৮ এবং ফ্লেচার ৩২ বলে ৫৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। দ্বিতীয় দেখায় ২০১০ সালে ক্যারিবীয়দের মাঠেই ৬ উইকেটের জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ক্যারিবীয়দের ইনিংস থামে ১০৫ রানে। জবাবে ব্যাট করতে নেমে ২২ বল হাতে রেখেই জয় পেয়ে যায় অজিরা। এরপর ২০১২ সালে গ্রুপ পর্বের ম্যাচে ক্যারিবীয়দের বৃষ্টি আইনে ১৭ রানে হারায় অজিরা। সে প্রতিশোধ ক্যারিবীয়রা নেয় একই আসরের সেমিফাইনালে। অজিরা ৭৪ রানের বড় ব্যবধানে হেরে আসর থেকে ছিটকে যায়। এরপর পঞ্চম দেখায় ২০১৪ সালে ফের অজিদের ৬ উইকেটের ব্যবধানে হারায় ক্যারিবীয়রা।
সবমিলিয়ে দুই দলের মোট দেখা হয়েছে ১৬বার। এর মধ্য অস্ট্রেলিয়ার জয় ৬ ম্যাচে, বাকি ১০ ম্যাচেই জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ অজিদের বিপক্ষে কতটা শক্তিশালী প্রতিপক্ষ তা এই সব ম্যাচের পরিসংখ্যান থেকেই বোঝা যায়। তবে সাম্প্রতিক পারফরম্যান্স হিসাব করলে এগিয়ে থাকবেন অ্যারন ফিঞ্চরা।
চলতি বিশ্বকাপে ফর্মে নেই ক্যারিবীয় ক্রিকেটাররা। চার ম্যাচের তিন ম্যাচ হেরে ইতোমধ্যেই আসর থেকে তাদের বিদায় নিশ্চিত হয়ে গেছে।
বাংলাদেশের বিপক্ষে মাত্র ৩ রানের জয় ছাড়া হেরেছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে। এর মধ্য ইংলিশদের বিপক্ষে ক্যারিবীয় লাইন আপের ধস হয়েছিল মাত্র ৫৫ রানে। যা টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে তৃতীয় সর্বনি¤œ রানের লজ্জা।
অন্যদিকে র‌্যাঙ্কিং বর্তমান পারফরম্যান্স সবদিক দিয়ে এগিয়ে এবারের আসরে ক্যারিবীয়দের থেকে এগিয়ে অজিরা। আইসিসি র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়া ছয়ে অবস্থান করলেও ওয়েস্ট ইন্ডিজের অবস্থান আটে। আসরে চার ম্যাচের মধ্য ইংল্যান্ডের বিপক্ষে হার ছাড়া বাকি সব ম্যাচে জয় পেয়েছে অ্যারন ফিঞ্চের দল।
নিঃসন্দেহে আজকের ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তবে ম্যাচ ঘোরানোর দারুণ ক্ষমতা আছে ক্যারিবীর ব্যাটসম্যানদেরও। ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, হেটমায়াররা বিধ্বংসী ব্যাট চালিয়ে অজি বোলারদের দিশেহারা করে দিতে পারেন। আবার অজিরা আছে এবারের বিশ্বকাপের হট ফেভারিটের তালিকায়। স্বাভাবিকভাবেই বিশ্বকাপে অজি দলের সবচেয়ে ভয়ঙ্কর হতে পারে লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। তাছাড়া ফাস্ট বোলার মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউডের গতির কাছে উড়ে যেতে পারে ক্যারিবীয়দের শক্ত ব্যাটিং লাইনআপ। ব্যাটিংয়ে অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার, ম্যাক্সওয়েল, মিচেল মার্শরা ভালো করতে পারলে এই ম্যাচে জয় যাবে অজিদের পক্ষেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়