দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

কুতুবদিয়ায় নির্মিত হবে আরো ২ জেটি

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম এ মান্নান, কুতুবদিয়া (কক্সবাজার) থেকে : কুতুবদিয়ায় উপজেলার লেমশীখালী পেয়ারাকাটা ঘাট ও উত্তর ধুরুং আকবরবলী ঘাটে নির্মাণ হবে দুটি জেটি। ইতোমধ্যে নির্বাহী প্রকৌশল অধিদপ্তর টেন্ডার আহ্বান করেছে। স্থানীয় এলজিইডি সূত্র জানায়, উপজেলার সর্বদক্ষিণে আলী আকবর ডেইল ঘাট, বড়ঘোপ স্টিমার ঘাট, দরবার ঘাট ও সতরুদ্দিন ঘাটে জেটি নির্মাণ হয়েছে। দুটি জেটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ২৭ কোটি টাকা।
উত্তর ধুরুং আকবরবলী ঘাটে ২০০৫ সালে জেটি নির্মাণ শুরু হয়েছিল। আর্থিক বরাদ্দ স্বল্পতায় এটি পরিত্যক্ত হয়ে আছে দেড় দশক ধরে। যাতায়াত আর যোগাযোগ সুবিধা অনুকূলে না থাকায় সতরুদ্দিন জেটি ক্রমেই ঝিমিয়ে পড়ে।
ফলে উত্তর ধুরুং আকবরবলী ঘাটে ও পেয়ারাকাটা ঘাটে জেটি নির্মাণের প্রয়োজনীয়তা বেড়ে যায় কয়েকগুণ। লেমশীখালী পেয়ারাকাটা ঘাট ও আকবরবলী ঘাট ইজারা হয় স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে। দ্বীপের উৎপাদিত লবনের অধিকাংশই নৌপথে পরিবহন হয়। লবণ ওঠা-নামা বেশি হয় পেয়ারাকাটা ঘাটে।
লেমশীখালী ইউপি চেয়ারম্যান আকতার হোছাইন বলেন, পরিষদের অধীনে পেয়ারাকাটা ঘাট কয়েক ব্যবসায়ীকে ইজারা দেয়া হয়েছিল লবণ পরিবহনের সুবিধার্থে। এ ঘাটে জেটি নির্মাণে টেন্ডার হওয়ায় আগামী সনে ইজারা দেয়া হবে না। জেটি হলে লবণ পরিবহন খরচ কম ও আর্থিক সাশ্রয়সহ নিরাপত্তাও নিশ্চিত হবে বলে তিনি মনে করেন।

স্থানীয় এলজিইডির উপসহকারী প্রকৌশলী জামাল খান জানান, লেমশীখালী পেয়ারাকাটা ও আকবরবলী ঘাটে জেটি নির্মাণে জেলা নির্বাহী প্রকৌশল বিভাগ থেকে দরপত্র আহ্বান করা হয়েছিল। গত ২৮ সেপ্টেম্বর অন্তত ৭টি ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে দরপত্র ড্রপ হয়েছে। এগুলো সরাসরি ঢাকায় সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করেছে নির্বাহী প্রকৌশল অধিদপ্তর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়