দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

আশাশুনিতে মাছ ধরার নৌকায় সন্তান প্রসব

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এস কে হাসান, আশাশুনি (সাতক্ষীরা) থেকে : ঘূর্ণিঝড় আম্ফান ও ইয়াসের তাণ্ডবে আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নটি পানির নিচে তলিয়ে যায়। দীর্ঘদিন এই ইউনিয়নটির অধিকাংশ গ্রামে মানুষের বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। শত শত পরিবার বাপ-দাদার ভিটে ছেড়ে অজানার উদ্দেশ্যে পাড়ি জমিয়েছে। কেউ বা নদীর ওপর নৌকায় বসবাস শুরু করেন। তাদের একজন বন্যতলা গ্রামের ইউসুফ আলী সানা। ভাঙনে নদীতে চলে গেছে বাপ-দাদার ভিটামাটি ও বসতবাড়ি। এখন তিনি প্রসূতি স্ত্রী ও সন্তান নিয়ে মাছ ধরার নৌকার ভেতর বসবাস শুরু করেছেন। গত বুধবার রাতে বন্যতলা বেড়িবাঁধের বাহিরে থাকা খোলপেটুয়া নদীর ওপরে ভাসমান বসবাসরত নৌকায় প্রসূতি নারীর ছেলে সন্তান প্রসব করেন। এ খবর ছড়িয়ে পড়লে এলাকায় এক ধরনের হতাশাজনক উৎকণ্ঠা বিরাজ করছে।
সরেজমিন দেখা যায়, সদ্য জন্ম দেয়া নবজাতক শিশুটিকে নিয়ে দাদি আনন্দে চিত্তে নৌকার ছইয়ের ভেতরে বসে বসে শিশুর সঙ্গে খুনসুটি করছে। পাশে শিশুর মা মিনারা খাতুন বসে আছে। ১৫ দিন পূর্বে ইয়াকুব আলী সানার বসবাসের ঘরটিও নদীতে বিলীন হয়ে যায়। শ্বশুরবাড়িও একই গ্রামে হওয়ায় সন্তানসম্ভবা স্ত্রীকে নিয়ে নিরাপদ আশ্রয় যেতে পারেননি তারা। কোথাও ঠাঁই না পেয়ে জীবিকা অবলম্বনে মাছ ধরার নৌকায় সন্তানসম্ভবা স্ত্রীসহ সাত সদস্যের পরিবার নিয়ে বসবাস করে আসছেন। নবজাতকের বাবা জানান, স্ত্রীর প্রসব বেদনা শুরু হলে দূর থেকে গ্রাম্য ডাক্তার আনতে আনতে তার স্ত্রী মিনারা খাতুন (২৪) নৌকাতেই একটি ফুটফুটে নবজাতক ছেলে সন্তানের জন্ম দেন। তার নাম রাখা হয়েছে ওমর ফারুক। মা-ছেলে দু’জনই, সুস্থ আছেন। ইয়াকুব আলী আরো বলেন, জীবন-জীবিকার উপার্জনের একমাত্র অবলম্বন মাছ ধরা এই নৌকা। আর সেই নৌকাতেই এখন বসবাস করতে হচ্ছে। মাছ ধরতে পারছি না। এ কারণে স্ত্রী-সন্তানকে নিয়ে খুব কষ্টে দিন কাটছে।

এই শীতে সন্তান আর মাকে যে কোন ঘরে রাখব তারও কোনো ব্যবস্থা নেই। খাব কি, আর থাকব কনে?
স্থানীয়রা জানান, এই পরিবার খুবই অসহায় ছিলেন। যে কারণে নরমাল ডেলিভারিতে সন্তানের জন্ম হয়েছে। বর্তমানে এই পরিবারসহ প্লাবিত এলাকাবাসী সীমাহীন দুঃখ-দুর্দশার মধ্যে জীবনযাপন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়