গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

রিয়ালের জয়ের নায়ক বেনজেমা

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ম্যাচের আগের দিন ফুটবলপ্রমীরা জেনেছেন চোটের জন্য খেলতে পারবেন না আজেন্টিনার তারকা লিওনেল মেসি। ফলে ৩৪ বছর বয়সী ফুটবলারের অনুপস্থিতিতে এক পয়েন্ট হারিয়েছে পিএসজি। লাইপজিগের বিপক্ষে ম্যাচে ২-২ গোলে ড্র করেছেন মারিও পচেত্তিনোর শিষ্যরা। ফলে ৪ ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে পেপ গার্দিওলার দল। সমান ম্যাচে ২টি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে পিএসজি।
এদিকে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ম্যাচে শাখতার দোনেৎস্কের বিপক্ষে ২-১ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। দলের জয়ে দুটি গোলই করেছেন করিম বেনজেমা। এই ম্যাচে তার প্রথম গোলটি উঠে গেছে ইতিহাসের পাতায়। ১৪ মিনিটে বেনজেমার গোলটি ছিল ইউরোপিয়ান টুর্নামেন্টে রিয়ালের হাজারতম গোল। প্রথম ক্লাব হিসেবে ইউরোপিয়ান কাপ এবং চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে গতকাল হাজারতম গোলের মাইলফলক স্পর্শ করে রিয়াল। আর সেই গোলটা নিজের নামে লিখিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন বেনজেমা নিজেও।
এছাড়া অন্য ম্যাচে আতলেতিকো মাদ্রিদ প্রথমার্ধেই ১০ জনের দলে পরিণত হয়ে কোণঠাসা হয়ে পড়ে। আর সেই সুযোগ লুফে নিয়ে পুরো সময় আধিপত্য বিস্তার করে খেলে জিতল লিভারপুল।
বেশ দাপটে খেলে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা ২-০ গোলে ম্যাচ জিতেছেন।
এছাড়া গতকাল মেসি না থাকলেও এই ম্যাচে ছিলেন কিলিয়ান এমবাপ্পে ও নেইমার। কিন্তু তারা দুজন একাধিক গোল করার সুযোগ পেয়েও ব্যর্থ হন। আর বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল লাইপজিগ। তারা একের পর এক আক্রমণে শুরুতেই পিএসজিকে চেপে ধরে স্বাগতিক দল। প্রথম মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। নর্দি মুকিয়েলে থ্রæ বল বাড়ান আন্দ্রে সিলভার উদ্দেশে। সামনে একমাত্র বাধা গোলরক্ষক। পর্তুগিজ ফরোয়ার্ড সিলভার প্রচেষ্টা ঠেকিয়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা। কিন্তু ম্যাচের ৮ মিনিটে আর পারেননি তিনি। সিলভার বাঁ দিক থেকে বাড়ানো ক্রসে কাছ থেকে ডাইভিং হেডে লাইপজিগকে উচ্ছ¡াসে ভাসান ফরাসি মিডফিল্ডার ক্রিস্টোফার এনকুকু। ১২ মিনিটে স্কোরলাইন হতে পারত ২-০। পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সিলভা। তার শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন দোন্নারুম্মা। সিলভাকে পিএসজির দানিলো ডি-বক্সে ফেলে দিলে পেনাল্টিটি দিয়েছিলেন রেফারি। এরপর আরেকটি সুযোগ পায় স্বাগতিকরা। কিন্তু উড়িয়ে মেরে হতাশ করেন এনকুকু। এরপরই দারুণ এক আক্রমণ থেকে সমতায় ফেরে পিএসজি। নেইমারের থ্রæ বল ডি-বক্সে পেয়ে যান এমবাপ্পে। ফরাসি ফরোয়ার্ড বল বাড়ান ছয় গজ বক্সের মুখে। ছুটে গিয়ে জালে পাঠান ডাচ ডিফেন্ডার ভেইনালডাম।
৩৮ মিনিটে ভেইনালডামের ক্রসে আনহেল দি মারিয়ার ভলি ঠেকান এক ডিফেন্ডার। পরের মিনিটে এগিয়ে যায় পিএসজি। দি মারিয়ার কর্নারে মার্কিনিয়োসের হেড পাসে কাছ থেকে হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন ভেইনালডাম। প্রথমার্ধের যোগ করা সময়ে দারুণ একটি সুযোগ পান এমবাপ্পে। ডান দিক দিয়ে এগিয়ে ডি-বক্সে ঢুকে ফরাসি ফরোয়ার্ডের নেয়া শটে বল এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে আরেকটি সুযোগ আসে এমবাপ্পের সামনে। এবার বাইরে মারেন বিশ্বকাপজয়ী তারকা। ৬৪ মিনিটে তার আরেকটি প্রচেষ্টা ঠেকান গোলরক্ষক। ৭২ মিনিটে সুযোগ নষ্ট হয় স্বাগতিকদের। এনকুকুর ক্রস ডি-বক্সে ফাঁকায় পেয়ে অবিশ্বাস্যভাবে বাইরে মারেন মিডফিল্ডার দমিনিক সোবোসলাই। নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে এনকুকুকে পিএসজির ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে ডি-বক্সে ফেলে দিলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। সফল স্পট কিকে আসরে লাইপজিগকে প্রথম পয়েন্ট এনে দেন সোবোসলাই।
এছাড়া অন্য ম্যাচে শুরুর দিকে লক্ষ্যভেদ করে রিয়াল মাদ্রিদকে এগিয়ে নিয়েছিলেন করিম বেনজেমা। কিন্তু শাখতার দোনেৎস্ক বিরতির আগে সমতায় ফিরে চ্যালেঞ্জ ছুড়ে দেয়। বেনজেমা ঝলক তখনও শেষ হয়নি। বিরতির পর জয়সূচক গোলটি এসেছে এই স্ট্রাইকারের কাছ থেকেই। ফ্রেঞ্চ তারকার জোড়ায় চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদ হারিয়েছে শাখতার দোনেৎস্ককে। প্রতিপক্ষের মাঠে বল দখলে রিয়াল মাদ্রিদ বেশ এগিয়ে ছিল। আক্রমণও কম হয়নি। ম্যাচ শুরুর ২ মিনিটে লুকা মদরিচের বক্সের বাইরে থেকে নেয়া শট ডিফেন্ডার প্রতিহত করলে লিড নেয়া হয়নি। ৩ মিনিট পর মদরিচের শট গোলকিপার প্রতিহত করে দলকে ম্যাচে রাখেন। ১০ মিনিটের ঝড় সামলে শাখতার কিছুটা গুছিয়ে নিয়ে আক্রমণে যায়। শাখতারের অ্যালান প্যাট্রিকের বক্সের বাহির থেকে ডান পায়ের জোরালো শট পোস্টে লেগে ফিরে এলে আফসোসে পুড়তে হয় সমর্থকদের। এর ৪ মিনিট পরেই রিয়াল মাদ্রিদে উচ্ছ¡াস। ম্যাচের ১৪ মিনিটে বক্সের ভেতরে থেকে করিম বেনজেমা ডান পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন। ভিনিসিয়ুস জুনিয়র দলকে গোল পেতে সহায়তা করেন। ১৭ মিনিটে লুকা মদরিচের শট গোলকিপার প্রতিহত করলে এগিয়ে যাওয়া হয়নি। সুযোগ বুঝে আক্রমণে ওঠা শাখতার ৩৯ মিনিটে সফল হয়। অ্যালান প্যাট্রিকের অ্যাসিস্টে বক্সের ভেতরে ডান পায়ের জোরালো ভলিতে ফেরনান্দো ম্যাচে সমতা ফেরান।
বিরতির পর উভয় দল গোলের ?সুযোগ পেয়েছে। কিন্তু সফল হয়েছে শুধু রিয়াল মাদ্রিদই। ৬১ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের পাসে করিম বেনজেমা ডান পায়ের জোরালো শট আবারও দলকে এগিয়ে নেন।
এদিকে গ্রুপ পর্বে অ্যানফিল্ডে ‘বি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে ইয়ুর্গেন ক্লপের দলটি। তাদের গোল দুটি করেন দিয়োগো জটা ও সাদিও মানে। দারুণ এই জয়ে ইউরোপ সেরা প্রতিযোগিতাটির শেষ ষোলোয় উঠেছে তারা। বল দখল কিংবা আক্রমণ- সবখানেই একচ্ছত্র আধিপত্য ছিল লিভারপুলের। ৭০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে ১৯টি শট নেয় তারা, যার ছয়টি লক্ষ্যে। অ্যাতলেটিকো পাঁচটি শট নিলেও কোনোটিই লক্ষ্যে রাখতে পারেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়