গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

ভারতে দাম কমল পেট্রল-ডিজেলের

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতে পেট্রল ও ডিজেলের ওপর থেকে লিটারপ্রতি ৫ রুপি ও ১০ রুপি শুল্ক কমানোর কথা জানিয়েছে সেদেশের সরকার। ফলে জ্বালানির দামের ঊর্ধ্বগতিতে হাঁসফাঁস করতে থাকা দেশটির নাগরিকরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ পেল। গতকাল বৃহস্পতিবার থেকে পেট্রল ও ডিজেলের নতুন এ দাম কার্যকর হতে যাচ্ছে বলে জানায় ভারতীয় গণমাধ্যম।
এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের দেয়া এক বিবৃতিতে বলা হয়, পেট্রলের তুলনায় ডিজেলে লিটারপ্রতি দ্বিগুণ আবগারি শুল্ক কমানোয় আসন্ন রবি মৌসুমের আগে কৃষকদের ব্যাপক সুবিধা হবে। ভারতজুড়ে সম্প্রতি পেট্রল ও ডিজেলের মূল্য সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পর বিরোধী দলগুলো এ নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়ে ওঠে। কয়েক দিন আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক টুইটে জ্বালানির দাম বাড়িয়ে সরকার জনগণের ‘পকেট কাটছে’ বলেও অভিযোগ করেছিলেন। দাম কমানোর আগে ভারতের ৪টি মেট্রোপলিটনসহ সব বড় বড় শহরে পেট্রল প্রতি লিটার ১০০ রুপির বেশি দামে বিক্রি হচ্ছিল। একই অবস্থা ছিল ডিজেলেরও। কেবল দিল্লিতেই এর দাম ছিল খানিকটা কম, ৯৮ দশমিক ৪২ রুপি। এ কারণে ভারতের বিভিন্ন রাজ্যের সরকারগুলো গত কিছু দিন ধরেই পেট্রল-ডিজেলের ওপর থেকে ভ্যাট কমানোর জন্য কেন্দ্রীয় সরকারকে চাপ দিচ্ছিল।
এ ব্যাপারে আনন্দবাজার পত্রিকা বলছে, সামনে বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন- ভোটে জ্বালানির দামের প্রভাব যেন না পড়ে, তাই আগেভাগেই শুল্ক খানিকটা কমিয়ে নিল কেন্দ্রের বিজেপি সরকার। তবে এরপরও বেশির ভাগ রাজ্যে পেট্রলের দাম ১০০ রুপির উপরেই থাকছে। পশ্চিমবঙ্গে গতকাল থেকে পেট্রল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০৪ দশমিক ৬৭ রুপিতে, আগের দিনও এ দাম ছিল ১১০ রুপির উপরে। ডিজেল বিক্রি হচ্ছে ৮৯ দশমিক ৭৭ রুপিতে, যা আগের দিনই ছিল ১০২ রুপির কাছাকাছি। বিশ্বজুড়ে জ্বালানি তেলের দামে ঊর্ধ্বগতি এবং জ্বালানির ওপর আরোপিত নানান করের কারণে ভারতেও জ্বালানি তেলের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। এখন আবগারি ?শুল্ক খানিকটা কমানোয় মানুষ বেঁচে যাওয়া অর্থ অন্যত্র খরচ করতে পারবে, ফলে বেচাকেনা বাড়বে এবং মূল্যস্ফীতি কম থাকবে; এতে দরিদ্র ও মধ্যবিত্তদের সুবিধা হবে বলে মনে করছে দেশটির সরকার। এই সিদ্ধান্ত পুরো অর্থনৈতিক চক্রকে আরো উদ্দীপ্ত করবে বলেই আশা করা হচ্ছে, বলা হয় ওই বিবৃতিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়