গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

ভারতে জ্বালানি তেলের শুল্ক কমল

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতে পেট্রল ও ডিজেলের ক্ষেত্রে ক্রেতাদের ওপর আরোপিত শুল্ক কমানো হয়েছে। অপরিশোধিত তেলের দাম রেকর্ড পরিমাণ বাড়ার কারণে জ্বালানির দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয় দেশটি। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, দাম বৃদ্ধির লাগাম টানতে ও সামগ্রিক অর্থনীতিতে এর প্রভাব কমানোর জন্যই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মহামারি থেকে বৈশ্বিক অর্থনীতির উত্তরণে বিশ্বজুড়েই নিত্যপণ্যের দাম বাড়ছে।
ভারতের কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে বলা হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী পেট্রলের ক্ষেত্রে লিটারপ্রতি ৫ রুপি আবগারি শুল্ক কমানো হয়েছে। এছাড়া ডিজেলে কমানো হয়েছে লিটারপ্রতি ১০ রুপি।
বিবৃতিতে আরো বলা হয়, শুল্ক কমানোর ফলে মূল্যস্ফীতি কমবে। এছাড়া এ সিদ্ধান্ত দরিদ্র ও মধ্যবিত্তদের জন্য সহায়ক হবে। এছাড়া উল্লেখ করা হয়, ক্ষমতাসীন বিজেপি ও তাদের জোট শাসিত ১০টি রাজ্যে স্থানীয় পর্যায়ে আরোপিত জ্বালানি শুল্ক লিটারপ্রতি আরো ৭ রুপি কমানো হবে। আসন্ন দেওয়ালিকে সামনে রেখে ভারত সরকার এ ঘোষণা দিল। ভারতের জীবাশ্ম জ্বালানি কমানোর উদ্যোগের ফলে আশা করা হচ্ছে জ্বালানির চাহিদা আরো বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়