গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

পেন্টাগন রিপোর্ট : ২০৩০ সালের মধ্যে ১ হাজার পরমাণু অস্ত্র বানাবে চীন

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন বলছে, ২০৩০ সালের মধ্যে এক হাজার পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে চীন। নিজেদের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার লক্ষ্য থেকে প্রণীত এ পরিকল্পনা আগামী ৯ বছরের মধ্যেই হাসিল করা হবে। উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই একটু একটু করে নিজেদের অস্ত্রভাণ্ডারের শক্তি বাড়াচ্ছে চীন।
এদিকে তাদের উচ্চাভিলাষী এ লক্ষ্যমাত্রার কারণে বিশ্বের অন্য দেশগুলোর দুশ্চিন্তা বাড়ছে। পেন্টাগনের ওই রিপোর্টে দাবি করা হয়, সেনাবাহিনীর পাশাপাশি নৌ, বিমানবাহিনীকেও পরমাণু শক্তিধর করার তোড়জোড় শুরু করেছে বেইজিং। অবশ্য এর আগে ২০২০ সালে মার্কিন প্রতিরক্ষা দপ্তর যে তথ্য দিয়েছিল সেখানে বলা হয়েছিল ২০৩০ সালের মধ্যে ৪০০টি পরমাণু অস্ত্রের অধিকারী হবে চীন। কিন্তু তাদের সেই ধারণা ভুল প্রমাণিত করছে এ বছরের রিপোর্ট। ৪০০ নয়, চীন এক হাজার পরমাণু অস্ত্রের ক্ষমতাসম্পন্ন দেশ হতে চলেছে আর মাত্র ৯ বছরের মধ্যে।
পরমাণু অস্ত্র ব্যবহার করার জন্য যে ভিত্তি দরকার, জলে-স্থলে সেই নির্মাণকাজও শুরু করেছে তারা। সমুদ্র এবং আকাশ থেকে যাতে সহজেই পরমাণু হামলা চালানো যায় তারও কাজ শুরু করে দিয়েছে চীন। এমনিতেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের সঙ্গে একটা টানাপড়েনের আবহ তৈরি হয়েছে ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং ভারতের মতো দেশগুলোর সঙ্গে। অন্যদিকে দক্ষিণ চীন সাগরেও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের একটা ঠাণ্ডা যুদ্ধের পরিবেশ তৈরি হয়েছে। তাইওয়ান ঘিরে যেভাবে দুই প্রতিপক্ষ পরস্পরের গতিবিধির ওপর নজরদারি চালাচ্ছে, তা নিয়ে ওই অঞ্চলে একটা উত্তপ্ত পরিবেশ তৈরি হয়েছে। এমন একটা আবহে চীনের অস্ত্রভাণ্ডারের তথ্য প্রকাশ্যে আসায় আলোড়ন পড়ে গেছে আন্তর্জাতিক মহলেও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়