গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে সড়ক দুর্ঘটনায় গত দুই মাসে নিহত হয়েছেন ৮৪৬ জন। এ সময় আহত হয়েছেন ১ হাজার ৫৭ জন। মোট ৭০৮টি সড়ক দুর্ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে। নিহতের মধ্যে ১২১ জন নারী ৯২ জন শিশু রয়েছে। এ ছাড়া ৩০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৩৪৮ জন নিহত হয়। গতকাল বৃহস্পতিবার সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন ‘রোড সেফটি ফাউন্ডেশন’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় ১৯৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২ দশমিক ৯৩ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯১ জন, অর্থাৎ ১০ দশমিক ৭৫ শতাংশ। এই সময়ে ১৭টি নৌ-দুর্ঘটনায় ২৮ জন নিহত, ৯ জন আহত এবং ১৫ জন নিখোঁজ রয়েছেন। এ ছাড়া ৩২টি রেলপথ দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ৬ জন আহত হয়েছে।
রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ৩০১টি জাতীয় মহাসড়কে, ২৩১টি আঞ্চলিক সড়কে, ১০৫টি গ্রামীণ সড়কে, ৬১টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ১০টি। ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এই বিভাগে ১৭৮টি দুর্ঘটনায় নিহত হয় ২০১ জন। সবচেয়ে কম রংপুর বিভাগে। সেখানে ৪৬টি দুর্ঘটনায় নিহত ৫৫ জন। একক জেলা হিসেবে ময়মনসিংহ জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ময়মনসিংহে ৩৪টি দুর্ঘটনায় ৪৯ জন নিহত হন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে রাঙ্গামাটি জেলায়।
সেখানে ৩টি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি।
রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান জানান, ট্রাক ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপক হারে বেড়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছেন এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছেন। পথচারী নিহতের মাত্রাও চরম উদ্বেগজনক পর্যায়ে। পথচারীরা যেমন সড়কে নিয়ম মেনে চলেন না, তেমনই যানবাহনগুলোও বেপরোয়া গতিতে চলে। ফলে পথচারী নিহতের ঘটনা বাড়ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়