গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

টাইগ্রেসদের নেতৃত্বে নিগার

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিউজিল্যান্ডে আগামী বছর হবে নারী বিশ্বকাপ। তবে ওয়ানডে ফরম্যাটের এ টুর্নামেন্টে অংশ নিতে বাছাই পর্বে খেলতে হবে টাইগ্রেসদের। ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর জিম্বাবুয়েতে বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবেন রুমানা-জাহানারারা। সেই লক্ষে আজ ঢাকা ত্যাগ করবে টাইগ্রেসরা। তাছাড়া বিশ্বকাপ বাছাই পর্বে খেলার জন্য অধিনায়ক পরিবর্তন করে স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিয়মিত অধিনায়ক রুমানা আহমেদকে সরিয়ে উইকেটকিপার ও ব্যাটার নিগার সুলতানা জ্যোতিকে দায়িত্ব দেয়া হয়েছে।
এদিকে বাছাইয়ের আগে নিজদের ঝালিয়ে নিতে বাংলাদেশ দল তিনটি ওয়ানডে খেলবে। ১১, ১৩ ও ১৫ নভেম্বর বুলাওয়েতে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এ ম্যাচগুলো শেষেই ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ বাছাইপর্বের খেলা। প্রথম দিনই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবেন নিগার-সালমারা।
তাছাড়া বাছাইপর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছেন সালমা-রুমানারা। এবার দুটি গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বে অংশ নেবে ১০টি দল। টাইগ্রেসরা অবস্থান করছে ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ পাকিস্তান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক জিম্বাবুয়ে। অন্যদিকে গ্রুপ ‘এ’তে আছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। ১০টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। পরে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করবে। এরই মধ্যে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ড সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। তবে বাছাইপর্ব উতরে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেললেও এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলা হয়নি সালমা-জাহানারাদের। তাই রুমানাদের সামনে এবার আরেকটি সুযোগ হাতছানি দিয়ে ডাকছে।

বাংলাদেশ নারী দল : নিগার সুলতানা (অধিনায়ক), মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, ফাহিমা খাতুন, ফারিয়া ইসলাম, শারমিন আক্তার সুপ্তা, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল-কোবরা ও সানজিদা আক্তার মেঘলা।
স্ট্যান্ডবাই : শারমিন সুলতানা ও সুরাইয়া আজমিম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়