গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

এসএমইর উন্নয়নে আরো ১২৭৫ কোটি টাকা দেবে এডিবি

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই খাত) উন্নয়নে আরো ১৫ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), যা বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ২৭৫ কোটি টাকা। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কর্মকর্তারা এ বিষয়ে এডিবির সঙ্গে আলোচনা চূড়ান্ত করেছে। আগামী মাসের শেষের দিকে এডিবির বোর্ড সভায় এ সংক্রান্ত ঋণ প্রস্তাবের অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে। চলমান ‘স্মল স্কেল এমপ্লয়মেন্ট প্রোগামের’ আওতায় কম সুদে ও সহজ শর্তে এ ঋণ দেয়া হবে।
এর আগে গত সেপ্টেম্বর মাসে এসএমই খাতের উন্নয়নে ২৫ কোটি ডলার ঋণ দেয়ার প্রতিশ্রæতি দেয় এডিবি। ইতোমধ্যে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এ বিষয়ে চুক্তি সই হয়েছে। এখন নতুন করে আরো ১৫ কোটি ডলার ঋণ দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ইআরডির কর্মকর্তারা বলেন, এসএমই খাতে বড় একটি অংশ নারী উদ্যোক্তা।
করোনায় এদের অনেকেরই প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। বহু কর্মী চাকরি হারিয়েছেন। কমে গেছে আয়ও। আলোচ্য প্রোগ্রামের আওতায়, ক্ষতিগ্রস্ত ওই সব নারী উদ্যোক্তাদের সহায়তা করা হবে। এছাড়া ঋণ বিতরণের ক্ষেত্রে বিদেশফেরত কর্মী ও প্রশিক্ষিত যুবকের অগ্রাধিকার দেয়া হবে। জানা গেছে, ঋণের টাকা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে বিতরণ করা হবে। সর্বনি¤œ ১০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে।
করোনায় ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতি পুনরুদ্ধারে সরকার এ পর্যন্ত ২৮টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার। এতে মোট অর্থের পরিমাণ ১ লাখ ৩৫ হাজার কোটি টাকা। এর মধ্যে এসএমই খাতের উন্নয়নে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়। তবে এ তহবিল থেকে ঋণ পেতে নানা ধরনের জটিলতা তৈরির অভিযোগ উঠেছে। ঋণ বিতরণে ধীরগতির কারণে অনেক উদ্যোক্তারা ব্যবসা শুরু করতে পারছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়