১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

সেমিনারে সিনিয়র সচিব : কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার কাজ করছে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম বলেছেন, আমাদের জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে খাদ্য উৎপাদন বাড়াতে হবে। কম পানি দিয়ে বেশি ফসল উৎপাদন করতে হবে। খাদ্য উৎপাদনে বিএডিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে বিএডিসি কৃষকদের মাঝে উন্নতমানের বীজ, সার ও সেচ সেবা সরবরাহ করে যাচ্ছে। কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য বর্তমান সরকার কাজ করছে। বিজ্ঞপ্তি।
গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলা নগর মানিক মিয়া এভিনিউ এর বিএডিসির সেচ ভবনস্থ অডিটরিয়ামে ‘হাইড্রো-জিওলজিক্যাল ইনভেস্টিগেশন অব গ্রাউন্ড ওয়াটার রিসোর্সেস এসেসমেন্ট ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অব মাইনর ইরিগেশন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মো. মেসবাহুল ইসলাম এসব কথা বলেন। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর ক্ষুদ্রসেচ উন্নয়নে জরিপ ও পরিবীক্ষণ ডিজিটালাইজেশনকরণ প্রকল্পের আওতায় আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন বিএডিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) ড. এ কে এম মুনিরুল হক।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিএডিসির সদস্য পরিচালক (ক্ষুদ্রসেচ) প্রকৌশলী মো. জিয়াউল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এর নির্বাহী পরিচালক জনাব আবু সালেহ খান। মুখ্য আলোচকের বক্তব্য রাখেন বুয়েটের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাসফিকুস সালেহীন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. কাজী মতিন উদ্দিন আহমেদ। সেমিনারে উপস্থিত ছিলেন বিএডিসির সদস্য পরিচালক (অর্থ) মো. আমিরুল ইসলাম, সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান, বিএডিসির সচিব মো. আশরাফুজ্জামানসহ কৃষি মন্ত্রণালয় ও অধীনস্থ সংস্থাসমূহের উর্ধ্বতন কর্মকর্তারা।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে ধান উৎপাদন বৃদ্ধি করতে হবে। পানি ব্যবস্থাপনা বাংলাদেশের প্রায় ১৭ কোটি মানুষের খাদ্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। ধান উৎপাদনের জন্য আমরা সেচের ওপর বেশি নির্ভরশীল। পানির সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে খাদ্য উৎপাদন স্বাভাবিক রাখার পাশাপাশি উদ্বৃত্ত করতে হবে। স্টাডির মাধ্যমে যেখান থেকে পানি তোলা যায় সেখান থেকে পানি তুলে সেচের আওতা বাড়াতে হবে। বিএডিসি, বিএমডিএ ও পানিসম্পদ মন্ত্রণালয় সেচ নিয়ে কাজ করছে। স্টাডিতে উদ্দেশ্য এবং ফলাফল সুনির্দিষ্ট করে রিপোর্টটি এমনভাবে তৈরি করতে হবে যাতে সবাই এর সুফল ভোগ করতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়