১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

সাবের হোসেন চৌধুরী : প্রয়োজন সিদ্ধান্ত বাস্তবায়ন

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, গøাসগো, স্কটল্যান্ড থেকে : এখন পুরো বিশ্বের দৃষ্টি গøাসগোতে। পৃথিবী বাঁচাতে সম্মেলন হচ্ছে। কিছু সিদ্ধান্ত আসবে। তবে আমরা যা চাচ্ছি, আমাদের যা চাহিদা, সেটা কতটুকু হবে, তা পর্যাপ্ত হবে কি না, যথেষ্ট হবে কি না, এটি নিয়ে আমরা ভাবছি। আমাদের মূল জায়গাটা হচ্ছে তাপমাত্রা বৃদ্ধি এবং সেটি নির্দিষ্ট সময়ের মধ্যে কমাতে হবে। এটি চ্যালেঞ্জ। গøাসগোতে অনুষ্ঠিত কপ সম্মেলন-২৬ নিয়ে এমনটিই বললেন বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। গত মঙ্গলবার সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ প্যাভিলিয়নে ভোরের কাগজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।
ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সাবেক প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী বলেন, ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য অর্থায়নের বিষয়টি রয়েছে। ১০০ বিলিয়ন ডলার সংরক্ষণের দাবি জানানো হয়েছে। ভবিষ্যতে এটি আরো বাড়াতে হবে। যদিও এখন ১০০ বিলিয়ন?ই দিচ্ছে না। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক্ষেত্রে জোরালো ভূমিকা পালন করছেন। তবে এক্ষেত্রে উন্নত দেশগুলোর রাজনৈতিক সদিচ্ছা কতটুকু আছে সেটি বিবেচ্য বিষয়।
প্যারিস চুক্তি থেকে গøাসগো কতটুকু এগিয়েছে বিশ্ব? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাপমাত্রা বৃদ্ধির দিকে অবশ্যই এগিয়েছে। তবে প্যারিস চুক্তির যে লক্ষ্য ছিল সেখানে আমরা পৌঁছাতে পারিনি বরং আমরা আরো পিছিয়ে গেছি।
গøাসগো ঘোষণা কতটুকু জরুরি? এমন প্রশ্নের জবাবে সাবের চৌধুরী বলেন, সিদ্ধান্ত জরুরি। সিদ্ধান্তের আলোকেই পরবর্তী সময়ে মূল্যায়ন করা হবে। তবে সিদ্ধান্ত হলেই শুধু হবে না। বাস্তবায়ন বেশি জরুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়