১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

ব্যারিস্টার তাপস : ঢাকার সব অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পর্যায়ক্রমে ঢাকার সব অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সাপ্তাহিক নিয়মিত পরিদর্শন কার্যক্রমের অংশ হিসেবে গতকাল বুধবার কলাবাগান খেলার মাঠের পাশে শহীদ শেখ রাসেল শিশু পার্কের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান প্রকৌশলী সালেহ আহমদ, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলররা।
শেখ তাপস বলেন, ধানমন্ডি খালের বিভিন্ন অংশ দখল হয়ে গেছে। সেগুলো দখলমুক্ত করার কাজ আরম্ভ করেছি। ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী ধানমন্ডি লেকের যে নকশা করে দিয়েছিলেন, সেই নকশা অনুযায়ী লেকের নান্দনিক পরিবেশ পুনরুদ্ধারে ইতোমধ্যে কাজ শুরু করেছি। আমরা দায়িত্ব নেয়ার প্রথম দিন থেকেই কঠোর বার্তা দিয়েছি যে সব অবৈধ দখলদারকে আমরা উচ্ছেদ করব। পর্যায়ক্রমে সেগুলো করা হবে। ওয়াসার খালগুলো পাওয়ার পর সেগুলো আমরা দখলমুক্ত করেছি।
শেখ তাপস বলেন, দায়িত্ব পাওয়ার পর যে সব খাল থেকে বর্জ্য ও পলি অপসারণ করা হয়েছে সেগুলোর মধ্যে অনেক খালের অনেক জায়গায় ইতোমধ্যে ভরাট হয়ে গেছে। পহেলা জানুয়ারি থেকে আমরা আবারো খাল পরিষ্কার কার্যক্রম হাতে নেব। এ সময় অবৈধ দখল উচ্ছেদ করার সময় নোটিস দেয়ার প্রয়োজনীয়তা নেই বলেও মন্তব্য করেন তিনি। এর আগে মেয়র বনানী কবরস্থানে জাতীয় চার নেতার সমাধি সৌধ, ধানমন্ডি-৩২ এ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং ধানমন্ডি লেকের বিভিন্ন প্রান্ত ঘুরে ঘুরে পর্যবেক্ষণ করেন। 
আইওটি-নির্ভর ট্রাফিক ব্যবস্থাপনায় সহযোগিতা করতে চায় দক্ষিণ কোরিয়া : ইন্টারনেট অব থিংস (আইওটি) নির্ভর ট্রাফিক ব্যবস্থাপনা কার্যক্রমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। গতকাল বিকালে নগর ভবনে মেয়র ব্যারিস্টার শেখ তাপসের সঙ্গে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন সৌজন্য সাক্ষাতে আসেন। এ সময় তিনি এ আগ্রহের কথা জানান।

কোরীয় রাষ্ট্রদূত জ্যাং কিউন বলেন, দক্ষিণ কোরিয়া আইওটি-বেজড ট্রাফিক ব্যবস্থাপনা বাস্তবায়ন করেছে। ঢাকা শহর অত্যন্ত ঘনবসতিপূর্ণ শহরের তালিকায় প্রথম দিকেই অবস্থান করছে। সুতরাং দক্ষিণ সিটি করপোরেশনের আধুনিক প্রযুক্তিনির্ভর ট্রাফিক ব্যবস্থাপনা কার্যক্রমে দক্ষিণ কোরিয়া সহযোগিতার হাত প্রসারিত করতে আগ্রহী। জবাবে মেয়র তাপস কোরীয় রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বলেন,  প্রযুক্তি ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার অবস্থান অত্যন্ত শক্তিশালী ও সুসংহত। আমরা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে ট্রাফিক ব্যবস্থাপনার কার্যক্রমকে যুগোপযোগী করে ঢেলে সাজাতে দক্ষিণ কোরিয়ার এই আন্তরিক সহযোগিতার প্রস্তাবনাকে সাধুবাদ জানাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়