১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

পরিকল্পনা প্রতিমন্ত্রী : ইতিবাচক প্রবৃদ্ধি বাংলাদেশের

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি থেকে : মহামারি করোনা পরিস্থিতিতে বিশ্ব নাকাল হলেও বাংলাদেশের প্রবৃদ্ধি ইতিবাচক বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। তিনি বলেন, সরকারঘোষিত ২০২১ সালের রূপকল্প এরই মধ্যে অধিকাংশ ক্ষেত্রে অর্জিত হয়েছে। ২০৪১ সাল নাগাদ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
গত মঙ্গলবার সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং এন্ড জিআইএস ২০২১-২২ শিক্ষাবর্ষে মাস্টার্স অব সায়েন্স ইন রিমোট সেন্সিং এন্ড জিআইএস কোর্সের প্রবেশিকা অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম।
বাংলাদেশ বিশ্বের অন্যতম দুর্যোগপ্রবণ দেশ উল্লেখ করে শামসুল আলম আরো বলেন, রিমোট সেন্সিং এবং জিআইএসের মাধ্যমে দুর্যোগ সম্পর্কে পূর্বধারণা পাওয়া যায়। এর মাধ্যমে প্রাকৃতিক সম্পদ ও ফসলের বিন্যাস সম্পর্কে জানা সহজ হয়।
প্রবেশিকা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, রিমোট সেন্সিং এবং জিআইএস খুব গুরুত্বপূর্ণ অধ্যয়নের বিষয়। সামনে অবারিত সুযোগ কাজে লাগাতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নূরুল আলম এবং কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার। এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (এআইটি) বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর অধ্যাপক জয়শ্রী রায়, গবেষক ও বিজ্ঞানী বীরেন্দ্র বজ্রাচারী, মীর আব্দুল মতিন, রাজেশ বাহাদুর থাপা প্রমুখ।
উল্লেখ্য, ভার্চুয়াল অনুষ্ঠানে ভর্তিকৃত শিক্ষার্থীদের ইনস্টিটিউটের পরিচালকের কাছে আনুষ্ঠানিকভাবে তুলে দেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়