১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

দীপাবলিতে অবন্তী-মিঠুনের ‘আদ্যা স্তোত্র’

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব দীপাবলি। বিশ্বজুড়ে আজ ৪ নভেম্বরের এই আলোর উৎসবে যুক্ত হলেন বাংলাদেশের অন্যতম পারকাশনিস্ট মিঠুন চক্র ও শিসকন্যাখ্যাত অবন্তী সিঁথি। দীপাবলি উৎসবকে ঘিরে দুজনে মেতেছেন অন্যরকম সুর-ছন্দে; গাইলেন ‘আদ্যা স্তোত্র’। যাকে বাংলায় পূজার মন্ত্র বা গানও বলা হয়। গতকাল বিশেষ এই আয়োজনটি উন্মুক্ত হলো অবন্তীর ইউটিউব চ্যানেলে। মিলছে শ্রোতাদের প্রশংসা। কারণ এমন ছন্দ-কথা-সুর আর আলোর আয়োজন সচরাচর মেলে না এখানে। নতুন ধরনের এই আয়োজন প্রসঙ্গে মিঠুন চক্র বলেন, ‘‘সৃষ্টিকর্তার বিভিন্ন রূপকে মানুষ বিভিন্নভাবে আরাধনা করে। যেমন দুর্গাপূজায় দুর্গা, কালী পূজায় কালি বা নারায়ণী। কিন্তু তিনি আদি ও অনন্তকাল ধরেই বিদ্যমান। আর সৃষ্টিকর্তার আদি শক্তির মন্ত্র নিয়ে আমরা এই ‘আদ্যা স্তোত্র’টি করেছি। এটির রচয়িতা চট্টগ্রামের মহাসাধক অন্নদা ঠাকুর। তিনি রামকৃঞ্চ পরমেশ্বরের শিষ্য ছিলেন। যতদূর জানি অন্নদা ঠাকুর এই মন্ত্রের পুরোটাই স্বপ্নে পেয়েছেন দেবী দুর্গার কাছ থেকে। এটাকেই আমরা এবার গানে রূপ দিয়েছি।’ সুর-সংগীতে মিঠুন চক্রকে সহযোগিতা করেছেন সোহাগ চক্রবর্তী। ভিডিওটি নির্মাণ করেছেন বাপ্পী আলমগীর।
এই স্তোত্র নিয়ে অবন্তী সিঁথি বলেন, ‘এটা একেবারেই নতুন ধরনের কাজ। দীপাবলি উপলক্ষে মুক্তি হলো। শ্রোতা-দর্শকদের ভালো লাগলেই আমাদের কষ্ট সার্থক হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়