১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

জান্তার নারাজি : সুকির দেখা মিলছে না আসিয়ান দূতের

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারের কারাবন্দি নেত্রী অং সান সুকির সঙ্গে আসিয়ানের দূতকে দেখা করতে না দেয়ার সিদ্ধান্তে এখনো অটল দেশটির সামরিক জান্তা। গত এপ্রিলে আসিয়ানের শান্তি পরিকল্পনায় সম্মতি দিলেও তা মানতে ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপও অগ্রাহ্য করছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স। গত ফেব্রুয়ারিতে সুকির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করা জান্তার দ্বিতীয় শীর্ষ সামরিক নেতা ভাইস সিনিয়র জেনারেল সো উইন গতকাল বুধবার বলেন, অপরাধের দায়ে অভিযুক্ত কারো সঙ্গে বিদেশি কাউকে দেখা করার অনুমতি দেয়া দেশের আইনের পরিপন্থি।
রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে প্রকাশিত এক বক্তব্যে তিনি বলেন, এ ধরনের আইন বিদ্যমান থাকার পর কোনো দেশই কাউকে এ রকম অনুমতি দেবে না বলে বিশ্বাস করি। গত সপ্তাহে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) নেতাদের ভার্চুয়াল সম্মেলনে মিয়ানমারের কোনো প্রতিনিধি না রাখার পর উইন এ মন্তব্য করেন। আসিয়ানের শান্তি পরিকল্পনার প্রতি সম্মান না দেখানোর প্রতিবাদে মিয়ানমারের জান্তা নেতা সিনিয়র জেনারেল মিন অং লাইংকে সম্মেলন থেকে বাদ দেয়া হয়। শান্তি পরিকল্পনা না মানার অভিযোগ প্রত্যাখ্যান করে উইন বলেন, এপ্রিলে আসিয়ানের সঙ্গে সম্মতি মিয়ানমারের ‘বর্তমান অভ্যন্তরীণ বিষয়’ বিবেচনার শর্তাধীন ছিল আর দূতকে ‘অভ্যন্তরীণ স্থিতিশীলতার ভিত্তিতে’ দেশে প্রবেশ করার অনুমতি দেয়ার কথা ছিল।
গত মঙ্গলবার আসিয়ানের নিরীক্ষকদের সঙ্গে এক অনাইলন বৈঠকে উইন এসব কথা বলেন। গত সপ্তাহে আসিয়ানের সম্মেলনে মিয়ানমারের কাছে যেসব দাবি জানানো হয়, তা ‘আসিয়ানের সংহতির ভাবমূর্তি লঙ্ঘন করায় সেগুলো সন্দেহজনক’ বলেও মন্তব্য করেন তিনি। ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকেই বিক্ষোভ, ধর্মঘট ও সহিংসতায় মিয়ানমার প্রায় পঙ্গু হয়ে আছে। অন্যদিকে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনীগুলোর হাতে এ পর্যন্ত দেশটির প্রায় ১ হাজার ২০০ মানুষ নিহত হয়েছেন বলে স্থানীয় পর্যবেক্ষক গোষ্ঠীগুলোকে উদ্ধৃত করে জানিয়েছে জাতিসংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়