১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

গাজীপুরে শ্রমিক ছাঁটাই প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গাজীপুর ও কালিয়াকৈর প্রতিনিধি : সুনির্দিষ্ট কারণ ছাড়া শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাটিকাটা এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও ভাঙচুর করেছেন। গতকাল বুধবার সকালে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করেছে।
কারখানার শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার মাটিকাটা এলাকার ইনক্রেডিবল ফ্যাশন লিমিটেড নামে একটি পোশাক তৈরি কারখানার তৃতীয় ও চতুর্থ তলার সুইং সেকশনের শ্রমিকরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছিলেন। শ্রমিকদের কর্মবিরতির কারণে ওই কারখানার ৮৫ জন শ্রমিককে ছাঁটাই করা হয়। গতকাল সকালে তারা কাজে যোগদান করতে গিয়ে কারখানার মূল ফটকে শ্রমিক ছাঁটাইয়ের একটি নোটিস দেখতে পান। সেখানে ৮৫ জনের নাম ও ছবিসহ সাঁটিয়ে দেয়া হয়।
নোটিসে উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়া শ্রমিকদের ধর্মঘটে কারখানার তৃতীয় ও চতুর্থ তলার সুইং সেকশন অর্থনৈতিকভাবে মারাত্মক ক্ষতি হচ্ছে। শ্রম আইনের ধারা মোতাবেক কারখানার ওই দুটি সেকশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। এছাড়া কারখানা খোলার অনুকূল পরিবেশ হলে নোটিসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।
গতকাল সকালে কারখানার সামনে এমন নোটিস দেখতে পেয়ে শ্রমিকরা উত্তেজিত হয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তারা কারখানার সামনে ভাঙচুর শুরু করেন। খবর পেয়ে সদর থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা করে। এ সময় শ্রমিকরা উত্তেজিত হয়ে পুলিশের ওপর ইটপাটকেল ছুড়তে থাকলে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
নাম প্রকাশ না করার শর্তে কারখানার শ্রমিক জানান, কয়েক দিন আগে কোনো কারণ ছাড়াই কারখানার একজন ইনচার্জকে কর্তৃপক্ষ চাকরিচ্যুত করে। কেন তাকে চাকরিচ্যুত করা হয়েছে বিষয়টি জানতে শ্রমিকরা আন্দোলন করেন। আন্দোলনের কারণেই ৮৫ জন শ্রমিককে ছাঁটাই করা হয়। তাদের ফিরিয়ে নেয়া না হলে আন্দোলন অব্যাহত থাকবে।
প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. বদরুজ্জামান বলেন, আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করার চেষ্টা চলছে।
শিল্প পুলিশের পরিদর্শক ফরহাদ আব্বাস বলেন, প্রতিষ্ঠানের দুটি সেকশন বন্ধ করে দেয়ায় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে আন্দোলন শুরু করেন। এ সময় তারা ইটপাটকেল ছুড়ে কয়েকজন পুলিশ সদস্যকে আহত করেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৯ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়