১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

অধিক ফলনের আশা : বরিশালে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে রোপা আমন চাষ

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে ৬৯৫ হেক্টর বেশি জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। জেলার ১০টি উপজেলায় আমন আবাদের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ২৪ হাজার ১৫০ হেক্টর। আবাদ হয়েছে ১ লাখ ২৪ হাজার ৮৪৫ হেক্টর। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬৯৫ হেক্টর বেশি। এর আগে ২০২০-২১ অর্থবছরে মোট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ২৪ হাজার ৬৫০ হেক্টর। বিপরীতে মোট আবাদ হয় ১ লাখ ২৪ হাজার ৬৮৫ হেক্টর। গত বছরের তুলনায় এ বছর ১৬০ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে বলে জানিয়েছে বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের শরৎকালীন (২০২১-২২) ফসল উৎপাদনের প্রতিবেদনে জানা গেছে, রোপা আমনের মধ্যে দুটি জাত রয়েছে। এর মধ্যে একটি উফশী, অপরটি স্থানীয় জাতের আমন ধান।
বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের বকশিরচর গ্রামের কৃষক কুদ্দুস হাওলাদার জানান, ২০ শতক জমিতে আমন ধান চাষ করেছেন। সার, বীজ, কীটনাশক, ক্ষেত প্রস্তুত ও বিবিধ খরচ মিলিয়ে প্রায় ৪ হাজার টাকা খরচ হয়েছে। দুর্যোগের কবলে না পড়লে ৯-১০ মণ ধান তুলতে পারব। বর্তমানে বাজারে প্রতি মণ ধান সর্বোচ্চ এক হাজার টাকায় বিক্রি হয়। উজিরপুরের সাতলা ইউনিয়নের কৃষক সোলায়মান বেপারি জানান, গত বছরের তুলনায় এবার ৩০ শতক বেশি জমিতে ধানের আবাদ করেছেন তিনি।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহ মো. আরিফুল ইসলাম বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী কৃষকদের যেন কোনো সমস্যা না হয় এ জন্য সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলছি। কৃষকদের মাত্রাতিরিক্ত সার, কীটনাশক প্রয়োগে নিষেধ ও সচেতন করছি। পাশাপাশি আলোক ফাঁদ পদ্ধতিতে পোকামাকড় দমনে উদ্বুদ্ধ করছি কৃষকদের। বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) সাবিনা ইয়াসমিন জানান, গত বছরের তুলনায় এ বছর আবাদ এবং ফলন উভয়ই বেশি হবে বলে আশা করছি। প্রাকৃতিক দুর্যোগ না হলে কৃষক বেশ লাভবান হবে। দিন দিন যে হারে কৃষি ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদের বিষয়টি অত্যন্ত ইতিবাচক বলে মনে করেন এ কর্মকর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়