ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

স্বপ্ন বাঁচানোর মিশনে ভারত-আফগানিস্তান

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারে সেমিফাইনালে খেলার পথ কঠিন হয়ে পড়েছে ভারতের। তবে ভারতের অধিনায়ক বিরাট কোহলির মতে এখনো সব শেষ হয়ে যায়নি। শেষ চারে খেলার সুযোগ আছে তার দলের। কোহলি বলেন, আমাদের আশা এখনো শেষ হয়নি। গ্রুপপর্বে আরো অনেক ম্যাচ আছে। তবে আমাদের জয় পেতে হবে এবং এজন্য ব্যাটসম্যান ও বোলারদের জ¦লে উঠতে হবে।’ অন্যদিকে স্কটল্যান্ড এবং নামিবিয়াকে হারিয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে লড়াই করে হেরেছে আফগানরা। আজ টিম ইন্ডিয়ার বিপক্ষে জয় পেলে নবী-রশিদদের সেমির পথ প্রশস্ত হবে। আবুধাবিতে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত-আফগানিস্তান ম্যাচটি। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দুবার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। দুবারই বিশ্বকাপে। ২০১০ ও ২০১২ সালে। আর দুবারই জয় পেয়েছে ভারত।
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের বিপক্ষে হারায় সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেছে ভারতীয় ক্রিকেট দলের। সেমিতে খেলতে হলে গ্রুপপর্বের শেষ তিন ম্যাচ জিততে হবেই, সেই সঙ্গে এই গ্রুপে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের হার কামনা করতে হবে টিম ইন্ডিয়াকে। এমন সমীকরণ মাথায় নিয়ে আজ গ্রুপ-২-এ নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছেন বিরাটর কোহলিরা।
ফেভারিট হিসেবেই এবারের বিশ্বকাপে খেলতে আসে ভারত। সময়ের সেরা টি-টোয়েন্টি খেলোয়াড়দের নিয়ে গড়া ভারতীয় ক্রিকেট দল যে এবার শিরোপার অন্যতম দাবিদার, সেটা ধরেই নেয়া হয়েছিল।
কিন্তু সবাইকে চমকে দিয়ে সুপার টুয়েলভের প্রথম দুই ম্যাচ হেরে বসেন কোহলিরা। এ কারণে তাদের এখন সেমিফাইনালে যাওয়ার পথই অনেক কঠিন হয়ে গেছে। ভারতের সঙ্গে ক্রিকেট সংশ্লিষ্ট আরো অনেকের ব্যবসা পড়েছে হুমকির মুখে।
ভারতের জনপ্রিয় খেলা ক্রিকেট। উপলক্ষটা যদি হয় কোনো ক্রিকেট বিশ্বকাপ, ভারতের মানুষের মধ্যে উন্মাদনা ছড়িয়ে পড়ে খুব দ্রুত, যার প্রভাব পড়ে ক্রিকেট সংশ্লিষ্ট সব ব্যবসায়। ভক্ত-সমর্থকরা জার্সি থেকে শুরু করে আরো নানা সরঞ্জামাদি কেনার জন্য ফরমাশ দেন, বন্ধুরা মিলে রেস্টুরেন্টে বা পানশালায় বসেন একসঙ্গে ভারতের খেলা উপভোগ করার জন্য। দেশের বেশির ভাগ স্থানে লাগে উৎসবের ছোঁয়া। বিভিন্ন ব্র্যান্ডও তখন ক্রিকেটে আরো বিনিয়োগ করতে থাকে, কারণ অগণিত মানুষ এই খেলার সঙ্গে জড়িয়ে পড়েন।
কিন্তু যখন কারো পছন্দের দল হারতে থাকে, তখন কী হয়? সমর্থকরা হতাশ হন, পছন্দের দল ম্যাচ জিতলে যে বিজ্ঞাপন সম্প্রচার করার কথা, সেটা আর করা হয় না। রেস্টুরেন্টগুলোও আস্তে আস্তে খালি হতে থাকে।
যেখানে ভারতের মতো ক্রিকেটপাগল জাতির কাছে বিশ্বকাপে এক ম্যাচ হারাই অনেক বড় ব্যাপার, সেখানে ভারত এবার হেরে গেছে পরপর দুই ম্যাচ। আজ বিরাট কোহলিদের সামনে জয়ের বিকল্প নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামবে ১৪ নভেম্বর। বৃষ্টি বা অন্য কোনো প্রাকৃতিক বাধা দেখা দিলে একদিন বাড়িয়ে ১৫ নভেম্বর শেষ হবে টি-টোয়েন্টির বিশ্ব আসর। এর একদিন পরই ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে নিউজিল্যান্ড ক্রিকেট দল।
সেই সিরিজের জন্য কিউইদের দল ঘোষণা করা হয়েছে আগেই। কিন্তু ভারতের দল নিয়ে দেখা দিয়েছে সংশয়।
কেননা এরই মধ্যে বিরাট কোহলি ঘোষণা দিয়েছেন, চলতি বিশ্বকাপের পর আর টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব করবেন না তিনি। তাই নতুন অধিনায়ক খুঁজতে হবে ভারতকে।
আর চলতি বিশ্বকাপের মাঝেই শুরু হয়ে গেছে ভারতের নতুন অধিনায়কের খোঁজ। চলতি সপ্তাহেই নতুন অধিনায়ক ও নিউজিল্যান্ডের বিপক্ষে স্কোয়াড ঘোষণার জন্য আলোচনায় বসবেন ভারতীয় দলের নির্বাচকরা। এই আলোচনার নেতৃত্বে থাকবেন চেতন শর্মা।
ভারতের নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছেন ডানহাতি ওপেনার রোহিত শর্মা। তবে একটা সম্ভাবনা রয়েছে, বিশ্বকাপের পরপর হতে যাওয়া নিউজিল্যান্ড সিরিজটিতে সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারে ভারত। সেক্ষেত্রে ভারপ্রাপ্ত অধিনায়ককে দেয়া হতে পারে দায়িত্ব।
শুধু অধিনায়ক নয়, বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়ছেন ভারতের হেড কোচ রবি শাস্ত্রীও। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগেই খুঁজতে হবে নতুন হেড কোচ। আর এক্ষেত্রে সাবেক অধিনায়ক ও কিংবদন্তি ব্যাটার রাহুল দ্রাবিড়ের নামই শোনা যাচ্ছে জোরেশোরে।
আগামী ১৭ নভেম্বর থেকে জয়পুরে শুরু হবে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ হবে রাঁচি ও কলকাতা যথাক্রমে ১৯ ও ২১ তারিখ। এরপর কানপুর ও মুম্বাইয়ে হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সে দুই ম্যাচ হবে যথাক্রমে ২৫ নভেম্বর ও ৩ ডিসেম্বর তারিখ থেকে।
এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরে যায় তারা। তবে তৃতীয় ম্যাচে আবারো জয়ের দেখা পায় আফগানরা।
নামিবিয়ার বিপক্ষে ৬২ রানের জয় পায় তারা। ওই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আফগানিস্তানের সাবেক ও এই ফরম্যাটের সফল অধিনায়ক আসগর আফগান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়