ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

সেরা অধিনায়ক মরগান

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে একের পর রেকর্ড ভাঙাগড়ার খেলা চলছে। টি- টোয়েন্টি অধিনায়ক হিসেবে ইয়ন মরগান এখন নাম্বার ওয়ান। সবচেয়ে সফল। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন ভারতের মাহেন্দ্র সিং ধোনি ও আসগর আফগানকে। পরশু টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড শ্রীলঙ্কাকে ২৬ রানে হারায়। এটা ছিল অধিনায়ক মরগানের ৪৩তম জয়। এর মধ্য দিয়ে ৪২টি করে জয় পাওয়া অধিনায়ক ধোনি ও আসগর আফগানকে পেছনে ফেলেন তিনি। ৬ নভেম্বর ইংল্যান্ড গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেমিফাইনালে জিতলে ফাইনালের টিকেট পাবে মরগান বাহিনী। মরগান তার ক্যারিয়ার শুরু করেন আয়ারল্যান্ডের হয়ে। তবে ২০১২ সাল থেকে তিনি ইংল্যান্ডের হয়ে খেলছেন। ২০১৫ সাল থেকে ইংল্যান্ডের নিয়মিত অধিনায়কের দায়িত্ব পালন করছেন। ১ নভেম্বর শারজায় মহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান। সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ২৬ রানে হারায় ইংল্যান্ড। তাতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে মরগান দেখা পান ৪৩তম জয়ের।
সবাইকে অবাক করে গত বছর হুট করেই অবসর নেয়া ধোনি ভারতের হয়ে অধিনায়কত্ব করেছেন ৭২টি আন্তর্জাতিক টি- টোয়েন্টি ম্যাচে। তার অধিনায়কত্বে ভারত জয় পেয়েছে ৪২টি ম্যাচে। অন্যদিকে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথেই অবসর নেয়া আসগরও অধিনায়ক হিসেবে ৪২ জয় তুলে নিয়েছিলেন। তবে আসগরের রেকর্ডটি একদিক থেকে ঈর্ষণীয়। ৪২টি জয় তিনি এনে দিয়েছেন ৫২টি ম্যাচে নেতৃত্ব দিয়েই। আর শ্রীলঙ্কার বিপক্ষে জয় পাওয়া পর্যন্ত মরগান ইংল্যান্ডের হয়ে অধিনায়কত্ব করেছেন ৬৮টি-টোয়েন্টিতে।
আর তাতে জয় তার ৪৩টি।
এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড দুর্দান্ত খেলছে। টানা চার জয়ের মাধ্যমে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে মরগান বাহিনী। এবার ইংল্যান্ডকে অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেষ্ণুরি হাঁকিয়েছেন ইংল্যান্ডের জস বাটলার। পরশু শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের চতুর্থ ম্যাচে তিনি ৬৭ বলে ৬টি চার সমান সংখ্যক ছক্কায় ১০১ রান করে অপরাজিত থাকেন। তার অনবদ্য সেষ্ণুরিতে ভর করে ইংল্যান্ড ৪ উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করে। জিততে শ্রীলঙ্কাকে করতে হবে ১৬৪ রান।
এটা ছিল বাটলারের আন্তর্জাতিক টি- টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেষ্ণুরি। অন্যদিকে চতুর্থ ইংলিশ ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে সেষ্ণুরি করার কৃতিত্ব দেখালেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে এদিন প্রথম ৫০ রান করেন তিনি ৪৫ বলে। পরের ৫০ রান করেন মাত্র ২২ বলে। বাটলারই একমাত্র খেলোয়াড় যিনি ওয়ানডের পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেষ্ণুরি হাঁকিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়