ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

বিনামূল্যে ফলদ গাছের চারা বিতরণ গ্রিন হ্যাভেনের

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গ্রিন হ্যাভেন নামের একটি সামাজিক ও পরিবেশ বিষয়ক সংগঠন গতকাল মঙ্গলবার টাঙ্গাইলের হাতিবান্ধায় তালিম ঘর-এ খোকা মিয়া কৃষি সমাচার ও পাঠাগার উদ্বোধন উপলক্ষে ‘লাল মাটিতে ফলের বাগান : সফলতায় করণীয়’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে।
উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এড. জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের), সংসদ সদস্য, টাঙ্গাইল-৮। খোকা মিয়া কৃষি সমাচার ও পাঠাগার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার চিত্রা শিকারী। অনুষ্ঠানে কৃষিবিদ, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসনিক কর্মকর্তা, চিকিৎসক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। ক্যাম্পসের সভাপতি, খোকা মিয়া কৃষি সমাচার ও পাঠাগারের প্রতিষ্ঠাতা বিশিষ্ট কিডনি রোগ বিশেজ্ঞ অধ্যাপক ডা. এম এ সামাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
ডা. এম এ সামাদ বলেন, এই পাহাড়ি লাল মাটিতে বিভিন্ন জাতের ফলের বাগান করার জন্য উপযুক্ত। আধুনিক উপায়ে ফলের গাছ ও অন্যান্য গাছ লাগানোর বিষয়ে কৃষকরা অনভিজ্ঞ। তাই আধুনিক উপায়ে ও বাস্তবসম্মত প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান দান করা উচিত। কৃষকরা যাতে বাস্তব ধারণা নিতে পারে, তাই তিনি কৃষি সমাচার নামে একটি পাঠাগার তৈরি করেছেন।
ফলের বাগান করা, বিভিন্ন জাতের গাছ লাগানো, হাঁস-মুরগি পালনের জন্য যত ধরনের বই আছে (প্রায় ৫০০ এর অধিক) তা তিনি সংগ্রহ করে পাঠাগারে রেখেছেন কৃষকদের পড়ার জন্য এবং হাতে-কলমে শিক্ষা লাভের জন্য ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে জ্ঞান অর্জন ব্যবস্থা করেন তিনি।
ক্যাম্পস ও গ্রিন হ্যাভেনের নির্বাহী পরিচালক রেজওয়ান সালেহীন অন্যদের মধ্যে বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে স্থানীয় কৃষকদের মাঝে বিনামূল্যে প্রায় সহস্রাধিক মাল্টা ও কমলা ফলের চারা বিতরণ করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ আমিন শরীফ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়