ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

বদলে যাচ্ছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রুহুল আমীন খান, ময়মনসিংহ থেকে : উন্নয়নের অগ্রযাত্রায় বদলে যাচ্ছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার। ব্রিটিশ শাসনামলে নির্মিত এই কারাগারের জরাজীর্ণ আবাসন ব্যবস্থাকে ভেঙে গড়ে তোলা হচ্ছে আধুনিক বহুতল ভবন। নির্মিত হচ্ছে ১০০ শয্যা বিশিষ্ট কারা হাসপাতাল। সেই সঙ্গে নারী-কিশোর বন্দিদের জন্য নির্মিত হচ্ছে আলাদা বহুতল ভবনসহ প্রয়োজনীয় আবাসন।
কারা সূত্রে জানা যায়, ২০১৬ সালে ময়মনসিংহ কারাগার সম্প্রসারণ ও আধুনিকীকরণের জন্য রিভাইস ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (আরডিপিপি) প্রকল্পের মাধ্যমে ১১৭ কোটি টাকা বরাদ্দে কারাগারের অবকাঠামো উন্নয়ন কাজ শুরু হয়। কিন্তু করোনাসহ নানাবিধ কারণে নির্ধারিত মেয়াদকালের মধ্যে কাজ শেষ করতে না পারায় ২০২২ সালের জুন মাস পর্যন্ত কাজের মেয়াদকাল বর্ধিত করা হয়। এতে নির্মাণ বরাদ্দ বাড়িয়ে ২০০ কোটি টাকার অধিক করার প্রস্তাব করা হয়েছে। যা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
এসব উন্নয়ন কর্মকাণ্ডের মধ্যে রয়েছে ষষ্ঠতলা বিশিষ্ট দুটি বহুতল বন্দি ভবন, ১০০ শয্যা বিশিষ্ট পুরুষ বন্দিদের আধুনিক হাসপাতাল, নারী বন্দিদের জন্য পৃথক বহুতল ভবন, তিন শতাধিক ধারণক্ষমতা সম্পন্ন কারারক্ষীদের বহুতল ভবন, কিশোর বন্দিদের জন্য চারতলা ভিত বিশিষ্ট দ্বিতল ভবন, মানসিক রোগাক্রান্ত পুরুষ বন্দিদের জন্য হাসপাতাল, চারটি ষষ্ঠতলা বিশিষ্ট বহুতল আবাসিক ভবন, আধুনিক সাক্ষাৎ কক্ষ, সীমানা প্রাচীরসহ বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মকাণ্ড। এর মধ্যে চারটি আবাসিক ভবনের কাজ শতভাগ শেষ হয়েছে। তবে কারাগারের সীমানা প্রাচীরের ৬০ ভাগ, গোডাউনের ৯২ ভাগ, সাক্ষাৎ কক্ষের ৯০ ভাগ, কারারক্ষী ভবনের ৭৫ ভাগ, দুটি বন্দি ভবনের প্রায় ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ প্রস্তাবিত বরাদ্দ অনুমোদন পেলে দ্রুত শেষ হবে বলে জানিয়েছেন ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের জেলার মো. আব্দুল্লাহ।
জানা যায়, ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের ধারণক্ষমতা ৯৯৬ জনের মতো। তবে ১৭৯০ সালে নির্মিত এ কারাগারে বর্তমানে বন্দি রয়েছে ১ হাজার ৯৯৪ জন। যা ধারণক্ষমতার দুই গুণেরও বেশি। ফলে প্রবল আবাসন সংকটের মধ্যেই চলছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার। তবে কারাগারের অবকাঠামো উন্নয়নে চলমান কর্মযজ্ঞে কারাবন্দিদের এই কষ্ট লাঘব হবে বলে জানিয়েছেন ময়মনসিংহের ডিআইজি প্রিজন্স মো. জাহাঙ্গীর কবীর।
তিনি জানান, বর্তমানে কারাগারে অবকাঠামোগত উন্নয়ন ও আধুনিকায়নের কাজ চলছে। নির্মাণ কাজ শেষ হলে এর ধারণক্ষমতা হবে ২ হাজার। তখন বন্দিদের আর কষ্ট থাকবে না। স্বাস্থ্যকর পরিবেশে তারা বসবাস করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়