ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুর টোল বাড়ল

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতু পারাপারে যানবাহনের টোল বাড়িয়েছে সরকার। উভয় সেতুর টোলের হার ২০ থেকে ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। গতকাল মঙ্গলবার সেতু বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
প্রজ্ঞাপন অনুযায়ী, বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের নতুন টোল ৪০ টাকার পরিবর্তে ৫০ টাকা করা হয়েছে। কার ও জিপের টোল ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫০ টাকা, ছোট বাসের টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা, বড় বাসের টোল ৯০০ টাকার পরিবর্তে ১ হাজার টাকা, ছোট ট্রাকের টোল ৮৫০ থেকে বাড়িয়ে ১ হাজার টাকা, মাঝারি ট্রাকের (৫-৮ টন) টোল ১ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২৫০ টাকা, ৮ থেকে ১১ টনের ট্রাকের টোল ১ হাজার ৪০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৬০০ টাকা করা হয়েছে। এছাড়া বড় ট্রাক ও ট্রেইলরের টোল ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। আগে ট্রেইলর বা অন্য বড় যানের জন্য আলাদা টোল ছিল না।
অন্যদিকে মুক্তারপুর সেতুতে কার/ টেম্পোর টোল ৪০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা, ছোট ও বড় বাসের টোল ১০০ ও ২০০ টাকা থেকে বাড়িয়ে যথাক্রমে ১৫০ ও ২৫০ টাকা, ট্রাকের টোল ৫০ টাকা বাড়ানো হয়েছে। ট্রেইলরের জন্য নতুন করে শ্রেণিভেদে ৬০০ থেকে ১ হাজার পর্যন্ত টোল নির্ধারণ করা হয়েছে।
উল্লেখ্য, যমুনা নদীর ওপর স্থাপিত বঙ্গবন্ধু সেতুর মাধ্যমে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপিত হয়েছে। সর্বশেষ ২০১২ সালে এ সেতুর টোল বাড়ানো হয়েছিল। আর মুক্তারপুর সেতুর মাধ্যমে ঢাকা ও নারায়ণগঞ্জের সঙ্গে মুন্সীগঞ্জের সংযোগ স্থাপিত হয়েছে। ২০০৮ সালে চালু হওয়া এ সেতুর টোল এবারই প্রথম বাড়ানো হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়