ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

তাসকিনের ছন্দে ফেরার ইঙ্গিত

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে একেবারেই জ¦লে উঠতে পারছে না টাইগাররা। মূলপর্বে টানা চার ম্যাচ হেরে বিশ্বকাপ এখন বাংলাদেশের জন্য এক দুঃস্বপ্নের নাম। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের বোলিংয়ে তুরুপের তাস হওয়ার কথা ছিল কাটার মাস্টার মোস্তাফিজ। কিন্তু নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি তিনি। তবে ছন্দ খুঁজে পেয়েছেন টাইগার ফাস্টবোলার তাসকিন আহমেদ। বিশ্বকাপে বাংলাদেশের পাওয়ার আর কিছু না থাকলেও, পাকিস্তান সিরিজের আগে তার ছন্দ ফিরে পাওয়াটা দেশের ক্রিকেটের জন্যই মঙ্গল। সুপার টুয়েলভে সুযোগ পেয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত বল করেন তিনি। কোনো উইকেট না পেলেও ৪ ওভার করে মাত্র ১৭ রান খরচা করেন তাসকিন। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পূর্ণ স্পেল বল করে ১৮ রান দিয়ে তুলে নেন ২ উইকেট। বাংলাদেশের পরবর্তী ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী ৪ নভেম্বর।
চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বোলার, ব্যাটসম্যান কোথাও ঘাটতি ছিল না বাংলাদেশের। তারপরও যত সব ভুলে আসরটি বাজেভাবে কাটিয়েছে টাইগাররা। সংযুক্ত আরব আমিরাতে পাড়ি দেয়ার আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারায় টাইগাররা। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে তাই ধরা হচ্ছিল কঠিন প্রতিপক্ষ হিসেবে। বোলিংয়ে মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, মাহেদী হাসান; ব্যাটিংয়ে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, শামীম পাটোয়ারি, নাইম ইসলাম, আফিফ হোসেন এবং অলরাউন্ডিংয়ে সাকিব আল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন এমন চমৎকার মিশেল নিয়েও বিশ্বকাপে ব্যর্থ বাংলাদেশ। বিশেষ করে তিন অভিজ্ঞ সাকিব, মুশফিক, রিয়াদ এবং মোস্তাফিজ ছিল বাংলাদেশের ট্রাম্পকার্ড। বাছাইপর্বে সাকিব জ¦লে উঠলেও মূলপর্বে জ¦লে উঠতে পারেননি তিনি। আর বাংলাদেশের ট্রাম্পকার্ডের কেউই তাদের পারফরম্যান্স ঝলক দেখাতে পারেননি। বাংলাদেশের যে অবস্থা তাতে চলতি মাসে পাকিস্তান সিরিজ নিয়েও দেখা দিয়েছে সংশয়। দলের এমন বাজে অবস্থাতেও অবশ্য আশার আলো হয়ে ফিরেছেন তাসকিন। মূলপর্বে দুই ম্যাচ সুযোগ পেয়ে ঠিকই পারফরম্যান্স ঝলক দেখিয়েছেন তিনি।
চলতি বিশ্বকাপে বাছাইপর্বের প্রথম ম্যাচে একাদশে সুযোগ পায় তাসকিন। কিন্তু স্কটল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। উইকেট পেলেও ম্যাচটিতে বেশ খরুচে ছিলেন তিনি। ৩ ওভারে ২৮ রান খরচা করে তুলে নেন ১ উইকেট। বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষেও একাদশে মাঠে ছিলেন তাসকিন। এই ম্যাচে ৪ ওভারে ৩১ রান দিলেও কোনো উইকেটের দেখা পাননি তিনি। ম্যাচটিতে প্রথমে বেশ খরুচে থাকলেও পরে ভালো বল করেন বাংলাদেশের গতির স্টার। বাছাইপর্বের তৃতীয় ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে আরো দুর্দান্ত ছিলেন তিনি। ৩.৩ ওভার বল করে ১২ রান দিয়ে তুলে নেন ২ উইকেট। কিন্তু মূলপর্বের প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে একাদশে রাখা হয়নি তাকে। বাংলাদেশও সাফল্যের দেখা পায়নি ওই দুই ম্যাচে। তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাদশে আবার ডাকা হয় গতির স্টারকে। উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ১৭ রান দেন তিনি। বাংলাদেশও ক্যারিবীয়দের ১৪২ রানে বেঁধে রাখতে সক্ষম হয়। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ পর্যন্ত বাংলাদেশ ম্যাচটি হারে ৩ রানের ব্যবধানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষের ম্যাচেও গতকাল হারে বাংলাদেশ। তবে এই ম্যাচে কিছুই করার ছিল না তার। প্রথমে ব্যাট করেন মেনে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে মাত্র ৮৪ রান তুলে নেয়। বোলারদের আর কিবা করার ছিল এই ম্যাচে। তাও যথাসাধ্য চেষ্টা করেছেন তাসকিন। ৪ ওভারে ১৮ রান দিয়ে তুলে নিয়েছেন ২ উইকেট। দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারে বল করতে এসেই এল-বি-ডব্লিউয়ের ফাঁদে ফেলে শিকার করেন প্রোটিয়া ওপেনার রিজা হ্যান্ড্রিকসকে। এরপর নিজের তৃতীয় ওভারে এসে শিকার করেন এইডেন মারকারামকে।
টি-টোয়েন্টিতে তাসকিনের অভিষেক হয় ২০১৪ সালে বিশ্বকাপ আসরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সে ম্যাচে দুর্দান্ত বল করে তিনি ২৪ রানে বিনিময়ে তুলে নেন ১ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাসকিন গত কালের ম্যাচ নিয়ে ১০টি ম্যাচ খেলেছেন। শিকার করেছেন ৯ উইকেট। বিশ্বকাপে তাসকিনের এটি তৃতীয় আসর। তবে তার সেরা বোলিং স্পেল (১২/২) চলতি আসরেই, পাপুয়া নিউগিনির বিপক্ষে। সব মিলিয়ে এখন পর্যন্ত তাসকিন খেলেছেন ২৯টি টি- টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। এ সকল ম্যাচে শিকার করেছেন ২০ উইকেট। আগামী ১৯, ২০ ও ২২ নভেম্বর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে পাকিস্তান। তবে তার আগেই টাইগার শিবিরে হানা দিয়েছে ইনজুরির থাবা। সুপার টুয়েলভে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলার পরেই ইনজুরির থাবায় পড়েন টাইগার অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। পিঠের ইনজুরিতে আপাতত কয়েক মাস থাকবেন মাঠের বাইরে। ফলে তাকে দেখা যাবে না পাকিস্তান সিরিজে। ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন বাংলাদেশের বড় অস্ত্র সাকিব আল হাসান। তবে পাকিস্তান সিরিজের আগে মাঠে ফিরতে পারেন টাইগার অলরাউন্ডার। উইকেট-রক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানও ইনজুরির কারণে খেলতে পারেননি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
আগামী ২২ নভেম্বর টি-টোয়েন্টি সিরিজের পর ২৬ নভেম্বর থেকে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। টি-টোয়েন্টি সিরিজে না থাকলেও তামিম ফিরতে চান ওই টেস্ট সিরিজ দিয়েই। ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক নিজেই দিয়েছেন এমন তথ্য। এর আগে হাঁটুর ব্যথা থেকে সেরে উঠলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন তামিম। এরপর খেলতে যান নেপালে অনুষ্ঠিত এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল)। তবে সেখানে খেলার সময় আবার বিপত্তি। বাঁ হাতের বুড়ো আঙুলে পান চোট। সেই চোট কাটিয়ে পুনর্বাসন প্রক্রিয়া শেষ হতেই দ্রুত ব্যাট হাতে নেমে পড়বেন তিনি।
ক্রিকবাজকে দেয়া সাক্ষাৎকারে তামিম বলেন, আমি ডাক্তারদের সঙ্গে দেখা করেছি, তারা আমায় আগামী ৭ নভেম্বর থেকে স্পিনের বিরুদ্ধে ব্যাটিং করার পরামর্শ দিয়েছে। আমি তাই এনসিএল খেলার পরিকল্পনাও করেছি।’ আঙুলের চোটের বর্তমান অবস্থা জানিয়ে তিনি আরো বলেন, আঙুলের ইনজুরি এখনো পুরোপুরি সারেনি। তিন সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করেছি, আরো এক সপ্তাহ বাকি আছে। এরপর আমি ব্যাটিং শুরু করতে পারব।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়