ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

ডিসেম্বরে শৈত্যপ্রবাহ : মধ্য নভেম্বরের পর নামবে শীত

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডিসেম্বরের মাঝামাঝিতে শীতকাল শুরু হলেও এবার অক্টোবরের শেষের কয়েক দিন ধরে রাতের তাপমাত্রা কমছে, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় ভোরের কুয়াশা পড়ছে। চলতি নভেম্বরের মাঝামাঝি থেকে শুরু হবে শীতের আমেজ। আর ডিসেম্বরের শৈত্যপ্রবাহের প্রকোপ থাকতে পারে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। তাই শীত এবার সময়ের আগে আসছে কিনা জানতে চাইলে গতকাল মঙ্গলবার আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, মধ্য নভেম্বরের পর শীত নামবে, আর ডিসেম্বরে আসবে শৈত্যপ্রবাহ।
দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। উত্তর-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশে এলে শীত শুরু হয়েছে বলে ধরে নেয়া হয়। কার্তিকেও হালকা বৃষ্টির আভাস রয়েছে, এর মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের খবরও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপটি শ্রীলঙ্কার অদূরে তামিলনাড়ু উপকূলে রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
এদিকে পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশের দিনের ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দেশের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড হয়েছে রংপুরের ডিমলায় ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, এ সময় ঢাকায় সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩২

দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াগত বৈশিষ্ট্য পর্যালোচনা করে নভেম্বরে বৃষ্টি, লঘুচাপ, তাপমাত্রার বিষয়ে দুয়েক দিনের মধ্যে দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেবে আবহাওয়া অধিদপ্তর। তবে তিন মাসের (অক্টোবর থেকে ডিসেম্বর) দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে- নভেম্বরে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে ১/২টি নি¤œচাপ হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। ডিসেম্বর মাসের শেষার্ধে উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১/২টি মৃদু শৈত্যপ্রবাহ (সর্বনি¤œ তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াস) ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়