ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

এস এম সুলতানের শিল্পকর্ম : গবেষণার কাজে মার্কিন অর্থায়ন

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের শিল্পকর্ম নিয়ে প্রথমবারের মতো গবেষণা ও পুনরুদ্ধার কাজ শুরু করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস। যুক্তরাষ্ট্রের ‘অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন’-এর ২০ বছর পূর্তি এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর সম্মানে দূতাবাস বেঙ্গল ফাউন্ডেশনকে অর্থায়ন করছে।
এই লক্ষ্যে গতকাল মঙ্গলবার মার্কিন রাষ্টদূত আর্ল আর মিলার এবং বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে যৌথভাবে এস এম সুলতানের শিল্পকর্মবিষয়ক একটি সংস্কৃতি সংরক্ষণ প্রকল্প উদ্বোধন করেন।
এই প্রকল্পটি বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে সামষ্টিক বোঝাপড়া বাড়াতে সহায়তা করবে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য শিল্প ও ইতিহাস সংরক্ষণে সহায়ক ভূমিকা পালন করবে। রাষ্ট্রদূত মিলার আনুষ্ঠানিকভাবে প্রকল্পের ঘোষণা দেয়ার জন্য বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরীর হাতে ঘোষণাফলক তুলে দেন এবং তিনি বেঙ্গল গ্যালারিতে চলমান সুলতানের কয়েকটি বিখ্যাত শিল্পকর্মের প্রদর্শনী ঘুরে দেখেন।
‘অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন’ বিদেশে যুক্তরাষ্ট্র সরকারের সর্বাধিক গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক উদ্যোগগুলোর অন্যতম। গত ২০ বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার সংরক্ষণ ও পুনরুদ্ধারমূলক ১২টি এএফসিপি প্রকল্পে ৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে লালবাগ দুর্গে অবস্থিত ১৭ শতকে নির্মিত মোগল হাম্মাম খানা সংস্কার ও পুনরুদ্ধার; বরেন্দ্র গবেষণা জাদুঘরের সংগ্রহকে সমৃদ্ধ করা ও জনসাধারণের জন্য উন্মুুক্ত করা; এবং বাউল গান ও সাংস্কৃতিক ঐতিহ্য, জামদানি বুনন পদ্ধতি এবং ২০০০ বছরের পুরনো ধাতব ঢালাই কৌশলের ওপর তথ্যচিত্র তৈরি ও সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ।
এএফসিপি কার্যক্রম আমেরিকান মূল্যবোধের প্রতিফলন ঘটায় এবং যুক্তরাষ্ট্রের বন্ধুত্বকে তুলে ধরে। ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে যুক্তরাষ্ট্র বিশ্বের ১৩০টি দেশে এক হাজারেরও বেশি এএফসিপি সংরক্ষণ প্রকল্পে সহায়তা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়