ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

যুদ্ধাপরাধ মামলা : বিএনপি নেতা মোমিনের রায় যে কোনো দিন

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালীন সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য (এমপি) বগুড়ার আবদুল মোমিন তালুকদারের বিরুদ্ধে বিচার কার্যক্রম শেষ হয়েছে। বিচার কার্যক্রমের সর্বশেষ ধাপ রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে গতকাল সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ যে কোনো দিন রায় ঘোষণা করবেন জানিয়ে মামলাটি সিএভি (অপেক্ষমাণ) রাখার আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন আইনজীবী সুলতান মাহমুদ সিমন। আর আসামি পলাতক থাকায় তার পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী ছিলেন আবুল হাসান।
বগুড়া-৩ (দুপচাঁচিয়া-আদমদীঘি) আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল মোমিন তালুকদার খোকা ওরফে খোকা রাজাকারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, লুট ও অগ্নিসংযোগের অভিযোগে ২০১১ সালে আদালতে মামলা করেন আদমদীঘির কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী। আদালত মামলাটি এজাহার হিসেবে রেকর্ডভুক্ত করতে আদমদীঘি থানার ওসিকে নির্দেশ দেন। পরে ওই মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর হয়। তদন্ত শেষে ২০১৮ সালের ৩ মে তিনটি অভিযোগে প্রতিবেদন জমা দেয় ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। এর মধ্যে প্রথমটিতে ১০ জনকে হত্যা, দ্বিতীয়টিতে পাঁচজনকে হত্যা (দুইজনকে স্পটেই হত্যা, বাকি তিনজনকে ধরে রাজাকার ক্যাম্পে নিয়ে নির্যাতন করে হত্যা) এবং তৃতীয়টিতে চারজন মুক্তিযোদ্ধাকে হত্যার অভিযোগ আনা হয়।
২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তরফ থেকে জানানো হয়, মুক্তিযুদ্ধের সময় আবদুল মোমিন মুসলিম লীগের সক্রিয় কর্মী ছিলেন। পাকিস্তান দখলদার বাহিনীকে সহযোগিতা করার জন্য সশস্ত্র রাজাকার বাহিনীতে যোগদান করেন তিনি। পরে আদমদীঘি থানার রাজাকার কমান্ডার হিসেবে অন্যান্য রাজাকার ও পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা করেন। দেশ স্বাধীনের পর ১৯৭৮ সালে তিনি বিএনপিতে যোগ দেন। পরে আদমদীঘি উপজেলা বিএনপির সভাপতি হন। এরপর বগুড়া জেলা বিএনপির সহসভাপতি এবং রাজশাহী বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদকের দায়িত্বে আসেন। চার দলীয় জোট সরকারের আমলে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ছিলেন আবদুল মোমিন। তিনি ২০০১ ও ২০০৮ সালে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়