ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। গত রবিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানায় যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
মিয়ানমারের চিন রাজ্যের পশ্চিমাঞ্চলে স¤প্রতি সাধারণ মানুষের বাড়িঘরে সামরিক বাহিনীর ব্যাপক তাণ্ডবের পর গত রবিবার এই উদ্বেগের কথা জানায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, সাধারণ মানুষ, তাদের বাড়িঘর ও উপাসনালয়ে বার্মিজ সরকারের বিরুদ্ধে নৃশংস কর্মকাণ্ডের নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। সাধারণ মানুষের জীবন এবং তাদের কল্যাণের প্রতি বার্মিজ কর্তৃপক্ষ উদাসীন বলেও মন্তব্য করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে দেশটিতে সহিসংতা বন্ধেরও আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। চিন রাজ্যের পশ্চিমাঞ্চলে স¤প্রতি নতুন করে সাধারণ মানুষের বাড়িঘরে ব্যাপক তাণ্ডব চালায় মিয়ানমারের সেনাবাহিনী। বহু বাড়িঘর গুঁড়িয়ে দেয়। প্রাণ বাঁচাতে পালিয়ে এলাকা ছাড়ে বহু স্থানীয় বাসিন্দা।
রাজ্যের থান্টলাং শহরে স্থানীয় আত্মরক্ষা বাহিনীর সঙ্গে সেনাসদস্যদের সংঘর্ষ হয়। এরপরই ভারী গোলাবর্ষণ চালায় সেনারা। থান্টলাং থেকে পালিয়ে আসা একজন বাসিন্দা জানান, এক সেনাসদস্যকে আটকের জেরে ঘটনার সূত্রপাত ঘটে। সাধারণ মানুষের ওপর কামান নিয়ে হামলা চালায় সেনাবাহিনী। এতে ৮০ থেকে ১০০ ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। হামলার নিন্দা জানিয়ে সেভ দ্য চিলড্রেন জানায়, সেনারা হামলার পর কমপক্ষে ১০০ বাড়ি জ্বালিয়ে দিয়েছে। স্থানীয়রা সেখানে আর ফিরতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়