ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

বিশ্বকাপে টাইগারদের হৃদয়ভাঙা তিন হার

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর ঘিরে ক্রিকেটপ্রেমীদের জল্পনা-কল্পনার শেষ নেই। কোন দেশ শিরোপা ঘরে তুলবে এমন ভাবনায় ডুবে আছেন সমর্থকরা। অন্যদিকে দেশের ক্রিকেট ভক্তরা হতাশায় ভুগছে। কারণ এবার বিশ্বকাপে সেমিতে খেলা তো দূরে থাক, সুপার টুয়েলভে তিনটি ম্যাচে হেরেছে টাইগাররা। এক কথায় বলা যায় এ ম্যাচগুলোতে তীরে এসে তরী ডুবিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে বাছাই পর্বে উতরে গেলেও মূল খেলায় হোঁচট খায় লাল-সবুজের প্রতিনিধিরা। তাই আজ আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের সর্বনিম্ন রানে হারগুলো নিয়ে আলোচনা করব। বিশ্বকাপ মঞ্চে সংক্ষিপ্ত ফরম্যাটে তিনটি ম্যাচে জিততে জিততে হেরে গেছে টাইগাররা। হাতের মুঠো থেকে ফসকে গেছে জয়, হেরেছে সর্বনিম্ন রানে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে রান তাড়ায় এক অঙ্কের ঘরে বাংলাদেশ হেরেছে তিনবার, যার দুটিই ঘটেছে এবারের বিশ্বকাপে। ৩ বলে ২ রান দরকার বাংলাদেশের। এমন পরিস্থিতিতে ২০১৬ সালের ২৩ মার্চ বিশ্বকাপে খোদ ভারতীয় সমর্থকরাই জয়ের আশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু চতুর্থ বল থেকেই ম্যাচের বাঁক বদলাতে শুরু করে। হার্দিক পান্ডিয়ার শর্ট বলে পুল করতে গিয়ে ডিপ মিড উইকেটে শিখর ধাওয়ানের তালুবন্দি হন মুশফিকুর রহিম।
পঞ্চম বলে হার্দিকের ফুল টসকে মাহমুদউল্লাহ রিয়াদ উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়লেন ডিপ মিড উইকেটে, এবার শিখরের পরিবর্তে ফিল্ডার ছিলেন রবিন্দ্র জাদেজা।
হার্দিকের শেষ বলে ব্যাটার শুভাগত হোমকে ফাঁকি দিয়ে বল চলে যায় উইকেটরক্ষক মাহেন্দ্র সিং ধোনির হাতে। ম্যাচ টাই করতে নন স্ট্রাইক এন্ড থেকে মোস্তাফিজুর রহমান দৌড়ে আসার আগেই স্ট্যাম্প তুলে নেন ভারতের উইকেটরক্ষক অধিনায়ক। হারতে থাকা ম্যাচ জয়ের আনন্দে ভাসে চিন্নস্বামী স্টেডিয়ামের গ্যালারি।
এবার বিশ্বকাপের সপ্তম আসরে বাছাইপর্বে স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ জিততে শেষ ১০ বলে ৩১ রান দরকার বাংলাদেশের। আপাতদৃষ্টিতে অসম্ভব মনে হলেও টি-টোয়েন্টির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অনেক ভক্ত সমর্থক একটু হলেও জয়ের স্বপ্ন দেখছিলেন।
কারণ উইকেটে তখন ছিলেন ‘সাইলেন্ট কিলার’খ্যাত মাহমুদউল্লাহ রিয়াদ। ব্র্যাড হুইলের তৃতীয় বলে ডিপ মিড উইকেট দিয়ে ছক্কা মেরে আশা জাগিয়েছিলেন রিয়াদ; কিন্তু চতুর্থ বল ডট দিয়ে পঞ্চম বলে লং অনে ক্যালাম ম্যাকলিওডের হাতে রিয়াদ ধরা পড়লে ম্যাচ থেকে এক রকম ছিটকে যায় বাংলাদেশ। শেষ ওভারের চতুর্থ ও পঞ্চম বলে শেখ মাহেদি ছক্কা ও চার মারলেও তা শুধু ব্যবধানই কমাতে পেরেছে। শেষ পর্যন্ত হেরেছে ৬ রানের ব্যবধানে।
২৯ অক্টোবর বিশ্বকাপের মূল পর্বে জিততে শেষ তিন বলে দরকার ছিল ৮ রান। এবারও উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদ। চতুর্থ বলে আন্দ্রে রাসেলকে তুলে মেরেছিলেন রিয়াদ। কিন্তু ডিপ স্কয়ার লেগে আন্দ্রে ফ্লেচার মোটামুটি সহজ সুযোগ ছাড়লে আবারও ম্যাচ হেলে পড়ে বাংলাদেশের দিকে। পরের বলে রাসেলের ইয়র্কার বল লংঅনে ঠেলে দিয়ে রিয়াদ নেন দুই রান। শেষ বলে থার্ড ম্যান ও ব্যাক ওয়ার্ড পয়েন্টের মাঝখান দিয়ে চার মারতে গিয়ে মিস করেন রিয়াদ। সঙ্গে সঙ্গে শ্বাসরুদ্ধকর ‘ডু-অর-ডাই’ ম্যাচ ৩ রানের ব্যবধানে জয়ের আনন্দে মেতে ওঠে পুরো ওয়েস্ট ইন্ডিজ দল। এখানে যে তিনটি ম্যাচের কথা তুলে ধরা হয়েছে তাতে ব্যাটসম্যানের ব্যর্থতা স্পষ্ট।
এবার তারুণ্যনির্ভর দল নিয়ে বিশ্বকাপে খেলতে গেছে বাংলাদেশ। কিন্তু বাছাই পর্বে লড়াই করলেও সুপার টুয়েলভে মূল খেলায় তা পারেনি। বাছাই পর্বে ওমান এবং পাপুয়া নিউগিনির মতো দুর্বল দলের বিপক্ষে জয় দিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয় লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু মূল খেলায় হঠাৎ খেই হারায় টাইগাররা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়