ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

পাকিস্তানের সেমি নিশ্চিতের দিন

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই হট ফেভারিট ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে এখন আসরের বড় পরাশক্তি পাকিস্তান। তিন ম্যাচের সবকটিতে জিতে সেমিফাইনাল অনেকটা নিশ্চিত বাবর আজমদের। নিজেদের চতুর্থ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জয় পেলেই সেমির পথে তাদের আর বাধা হয়ে থাকবে না কোনো সমীকরণই। এদিকে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে এসে ক্রিকেট বিশ্বকে একের পর এক চমক উপহার দিচ্ছে আফ্রিকার দেশ নামিবিয়া। বাছাইপর্বে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসকে হটিয়ে ডেভিড ভিসারা মূলপর্বের প্রথম ম্যাচেই ৪ উইকেটের জয় তুলে নেয় স্কটিশদের বিপক্ষে। আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আজ নামিবিয়ার বিপক্ষে মাঠে নামবে আসরের হট ফেভারিট পাকিস্তান।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত পাকিস্তানের মুখোমুখি হয়নি নামিবিয়া। আবার দুই দলের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হয়নি কোনো দেখা। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেছে নামিবিয়া। ওয়ানডেতে তাদের পদচারণা ২০০৩ সালে হলেও প্রথমবার তারা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২০১৯ সালে ঘানার বিপক্ষে। তবে এই দুই বছরে ভালোই আধিপত্য করে নিয়েছে দেশটি। পাকিস্তানের ম্যাচের আগ পর্যন্ত ২৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে মাত্র ৬ ম্যাচে হারলেও জয়ের দেখা পেয়েছে বাকি ২১ ম্যাচেই। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বর্তমানে তাদের অবস্থান ১৫তম স্থানে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের অর্জনের খাতায় ট্রফির সংখ্যা এক, ২০১০ সালে। তবে বিশ্বকাপের প্রথম আসর থেকেই দুর্দান্ত পাকিস্তান। তাদের অর্জনের খাতায়ও ট্রফির সংখ্যা হতে পারতো দুই। কিন্তু দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আসরের ফাইনালে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের কাছে হেরে ট্রফি হাতছাড়া করে তারা। এরপরের আসরে অবশ্য আর ভুল করেনি পাকিস্তান। ইংল্যান্ডের লর্ডসে দ্বিতীয় বিশ্বকাপ আসরের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে আক্ষেপ ঘুচিয়ে ঘরে ট্রফি তোলে পাক বাহিনী। এরপর অবশ্য পর পর চার আসরে নিজেদের তুলে ধরতে পারেনি পাকিস্তান। তবে চলতি আসরটা দুর্দান্ত শুরু করেছে বাবর আজমের নেতৃত্বাধীন দলটি। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের বর্তমানে অবস্থান দুইয়ে। র‌্যাঙ্কিং পরিসংখ্যান, পারফরম্যান্স, অভিজ্ঞতা সব দিক দিয়ে নামিবিয়ার চেয়ে এগিয়ে পাকিস্তান। তবে স্বল্প বলের খেলায় যে কেউই চমক দেখিয়ে জয় তুলে নিতে পারে। তাই নামিবিয়াকে ছোট করে দেখার সুযোগ নেই বাবরদের।
এদিকে চলতি বিশ্বকাপে দুর্দান্ত নামিবিয়া। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে। অথচ ব্যাটিং, বোলিংয়ে যেন অজ্ঞিতায় পরিপূর্ণ একটি দল। কেনই বা থাকবে না? এই দলটিতে খেলছে দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে খেলা অলরাউন্ডার ডেভিড ভিসা। এছাড়া দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দলের নিয়মিত ক্রিকেটার জেন ফ্রাইলিঙ্কও খেলছেন নামিবিয়ার জার্সি গায়ে। আর রুবেন ট্রাম্ফেলম্যান মূলপর্বের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ওভারে তিন উইকেট তুলে নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন। বিশ্বকাপ যাত্রায় বাছাইপর্বে তারা শ্রীলঙ্কার বিপক্ষে হারলেও নেদারল্যান্ডের বিপক্ষে ৬ এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয় তুলে নিয়েছে। ফলে পাকিস্তানের জন্য তারা হতে পারেন অঘটন পটিয়সী কোনো এক প্রতিপক্ষ।
এদিকে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও বেশ ভালো অবস্থানে আছে পাকিস্তান। ২৬৫ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অবস্থান দুইয়ে। ২৬২ রেটিং পয়েন্ট নিয়ে তিনে অবস্থান ভারতের। ২৭৮ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে ইংল্যান্ড। র‌্যাঙ্কিং, পরিসংখ্যান সব কিছুতেই এগিয়ে পাকিস্তান। তার ওপর বাবর, রিজওয়ানদের দায়িত্বশীল ব্যাটিং প্রতিপক্ষের বোলারদের হতাশার কারণ হয়ে দাঁড়াতে পারে। আর শাহিন আফ্রিদির বোলিং কারিশমায় প্রতিপক্ষ ব্যাটসম্যানরা ঘায়েল হয়ে যেতে পারেন মুহূর্তে। হ্যারিস রউফের গতির কাছে দিশাহারা হবে বিপক্ষ দলের ব্যাটসম্যানরা তাতেও নেই সন্দেহ। তবে ক্রিকেটে অঘটনের ঘটনাও কম নয়। ডেভিড ভিসা, ফ্রাইলিঙ্ক, লফটি-ইটনরা বোলিংয়ে অঘটন ঘটাতে পারেন যে কোনো মুহূর্তে।
চলতি বিশ্বকাপ আসরে পাকিস্তান নিজেদের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে সাফল্য পেয়ে যাচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতে তাদের লক্ষ্যে ছিল চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে হারানো এবং সিরিজ নিয়ে টালবাহনা করা নিউজিল্যান্ডের বিপক্ষে জয় তুলে প্রতিশোধ আদায় করা। সে মিশনে যাত্রা করে প্রথমে ভারতকে ১০ উইকেটের ব্যবধানে পরাজিত করে পাকিস্তান। যেটি এখনো পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যবধানের জয় পাকিস্তানের। তাছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওডিআই বিশ্বকাপে এটাই ভারতের বিপক্ষে প্রথম জয় পাকিস্তানের। এরপর আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে পরাজিত করে পাকিস্তান। এই গ্রুপের যে দুটি দল সবচেয়ে শক্তিশালী ছিল সেই দুটি দলকে পরাস্ত করেছে পাকিস্তান। সঙ্গে সঙ্গে আনন্দে আত্মহারা হয়ে পড়েছে পাকিস্তানি সমর্থকরা। কারণ প্রথমবার বিশ্বকাপের মঞ্চে ভারতের মতো দেশকে পরাস্ত করা এবং নিউজিল্যান্ডের বিপক্ষে যোগ্য জবাব দেয়াই ছিল এবারের বিশ্বকাপে পাকিস্তানের মূল লক্ষ্য। তৃতীয় ম্যাচেও তারা জয় তুলে নিয়ে এখন আসরে শিরোপা জয়ের সবচেয়ে সম্ভাবনাময়ী দল। সেমিফাইনলের পথে এগিয়ে থাকা পাকিস্তানের পরবর্তী লক্ষ্য নামিবিয়াকে হারিয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত। আর সে লক্ষ্যে আপাতত অন্যদের চেয়ে বেশ খানিকটা এগিয়ে বাবর আজমরা। ভারত ও নিউজিল্যান্ডে হারিয়ে বিশ্বকাপে এখন হট ফেবারিটের তালিকায় সবার উপরে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের চলতি আসরে তাই চ্যাম্পিয়নের জোর দাবিদার বাবর আজমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়