ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

নির্ভার বাংলাদেশ, চাপে প্রোটিয়ারা

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আজ বিকাল ৪টায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে টাইগাররা। এ ম্যাচে নির্ভার থাকবে তারা। স্বাভাবিক খেলাটা খেলতে পারলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম জয়ের দেখা পেয়েও যেতে পারেন লাল-সবুজের প্রতিনিধিরা। কারণ সেমিফাইনালের টিকেট নিশ্চিত করতে জয়ের বিকল্প নেই প্রোটিয়াদের। জয়ের তাড়া থাকায় তারা ভুল করতে পারে। নিউজিল্যান্ডের বিপক্ষে যেমনটি করেছে ভারত। চাপ নিয়ে খেলতে গিয়ে কোহলিরা ১১০ রানে গুটিয়ে যায়। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। তার জায়গায় আজ বিশ্বকাপে শামীম পাটোয়ারীর অভিষেকের সম্ভাবনা রয়েছে। সৌম্য ও লিটন দাসের আজ স্কোয়াডে থাকার সম্ভাবনা রয়েছে। এ দুজনকে আজ তাদের সেরা খেলাটা খেলা উচিত। এ দুজন রানে ফিরলে বাংলাদেশ বড় সংগ্রহ গড়তে সক্ষম হবে। ম্যাচের ফলাফল কি হবে, তা না ভেবে নিজেদের নামের প্রতি

সুবিচার করলে দক্ষিণ আফ্রিকাকে হারানো কঠিন হবে না।
বিশ্বকাপ শেষে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে টাইগাররা। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতা টাইগাররা বিশ্বকাপের শেষ দুই ম্যাচ থেকে অন্তত একটি জয় নিয়ে ফিরতে পারলে হারানো আত্মবিশ্বাস ফিরে পাবে। এবার বিশ্বকাপে ভাগ্য টাইগারদের সঙ্গে প্রবঞ্চনা না করলে শ্রীলঙ্কা ও উইন্ডিজের বিপক্ষে জয় পেত। আর ওই দুই ম্যাচে জয় এলে সেমিফাইনালে খেলার সুযোগ পেত মাহমুদউল্লাহরা। যা হয়নি তা নিয়ে আর ভেবে লাভ নেই। এখন সামনে তাকাতে হবে। পরিকল্পনা করে এগোতে হবে। টুর্নামেন্টে এখন পর্যন্ত তিন ম্যাচে দুটি করে জয় পেয়ে দারুণ ফর্মে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে দক্ষিণ আফ্রিকা। আবার ইংল্যান্ডের কাছে হেরেছে অস্ট্রেলিয়া। গ্রুপ-১ থেকে পারফরম্যান্সের বিচারে ইংল্যান্ড ভয়ংকর দল। যেমনটা গ্রুপ-২ থেকে পাকিস্তান।
এমন অবস্থায় গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার দৌড়ে টিকে থাকতে বাংলাদেশের বিপক্ষে নিজেদের ম্যাচগুলোয় জিততে চাইবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। আজ প্রোটিয়াদের আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ১৩০ থেকে ১৪০ রানে গুটিয়ে দিতে পারলে ম্যাচের ফলাফল নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হবে টাইগাররা। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৫ উইকেটে হারে বাংলাদেশ। এরপর ইংল্যান্ডের কাছে হারে ৮ উইকেটে। তবে তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ রানে হার ছিল খুবই বেদনাদায়ক। উইন্ডিজের বিপক্ষে শেষ বলে আনলাকি বাউন্ডারি হাঁকাতে পারেনি টাইগাররা। ওই ম্যাচে ব্যাটসম্যানরা আরো একটু সতর্ক হলে জয় হাত ফসকে বেরিয়ে যেত না। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ উদ্বিগ্ন, কারণ এখনো টি-টোয়েন্টি ফরম্যাটে আফ্রিকান দেশের বিপক্ষে কোনো জয় পায়নি টাইগাররা।
টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স আশানুরূপ নয়। এখন পর্যন্ত ১১৮ ম্যাচ খেলে ৪৩টি জিতেছে তারা। ৭৩ ম্যাচে হার ও দুটি পরিত্যক্ত হয়েছে। এখন পর্যন্ত ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ৩০টি ম্যাচ খেলেছে এবং মাত্র সাতটিতে জিতেছে বাংলাদেশ। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাছাই পর্বে একটি ম্যাচ জিতেছে তারা। আজ জয়ের ব্যবধান দ্বিগুণ করা সুবর্ণ সুযোগ কাজে লাগাতে হলে ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিং করতে হবে। বাজে শট খেলা যাবে না। মারার বল মারতে হবে। বোলারদের ভালো বল করতে হবে। নিজেকে খোঁজা মোস্তাফিজ আজ কামব্যাক করতে পারেন। পাকিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগেই তিনি ছন্দে ফিরবেন বলে আশাবাদী। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ যারা নতুন হিসেবে মাঠে নামছেন, তারা নিজেদের মেলে ধরার সুযোগ পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়