ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

তামাক নিয়ন্ত্রণ আইন : জনস্বাস্থ্য রক্ষায় ৬টি ধারা সংশোধন জরুরি

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা মহামারির এই সময়ে জনস্বাস্থ্য রক্ষা এবং অসংক্রামক রোগ প্রতিরোধের জন্য কঠোরভাবে তামাক নিয়ন্ত্রণ প্রয়োজন। এজন্য তামাক নিয়ন্ত্রণ আইনকে শক্তিশালী করতে এর ৬টি ধারা সংশোধন জরুরি বলে মত দেন বিশেষজ্ঞরা।
গতকাল ‘জনস্বাস্থ্য রক্ষা ও অসংক্রামক রোগ প্রতিরোধে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় তারা এ মত দেন। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ যৌথভাবে এই সভার আয়োজন করে। বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে এবং সংগঠনের মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরীর সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান, অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী। প্রধান অতিথি ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক। বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক ডা. খন্দকার আব্দুল আউয়াল (রিজভী) প্রমুখ।
সভায় তামাক নিয়ন্ত্রণ আইনের যে ৬টি গুরুত্বপূর্ণ সংশোধনীর দাবি জানানো হয় সেগুলো হলো- পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ‘ধূমপান এলাকা’ রাখার বিধান বিলুপ্ত করা; দোকানে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা; তামাক কোম্পানির সিএসআর নিষিদ্ধ করা; ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা; তামাকজাত দ্রব্যের মোড়কে মুদ্রিত সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বাড়ানো এবং তামাকদ্রব্যের খুচরা বিক্রি নিষিদ্ধ করা। এর পাশাপাশি বক্তারা বলেন, শুধু আইন করলেই হবে না বরং আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে। তামাক শিল্পে সব ধরনের আর্থিক সুবিধা বন্ধ করতে হবে এবং সামাজিক আন্দোলন গড়ে তুলতে তামাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়