ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : উদিনেস সালসিও

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

উদিনেস সালসিও ইতালির একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা দেশটির সর্বোচ্চ প্রতিযোগিতা সিরি আয় খেলে থাকে। ক্লাবটি দেশটির উদিন শহরে অবস্থিত। আর শহরের নাম অনুযায়ীই তাদের নাম দেয়া হয়েছে উদিনেস।
ক্লাবটি প্রথম প্রতিষ্ঠিত হয় ১৮৯৬ সালে। তখন এটি ছিল স্পোর্টস ক্লাব। তাদের ছিল জিমন্যাস্টিক ও ফেন্সিং দল। এরপর ১৯১১ সালে শুধু ফুটবল ক্লাব হিসেবে যাত্রা শুরু করে তারা।
উদিনেস সালসিও সাদা ও কালো স্টেপ দেয়া জার্সি পরে খেলে থাকে। এই দুই রঙের জার্সি তাদের ঐতিহ্যবাহী জার্সি। উদিনেসের মূল সমর্থক হলো ফ্রুইলি অঞ্চলের সাধারণ জনগণ। এ অঞ্চলের মানুষ উদিনেস সালসিওকে তাদের জাতীয় দল হিসেবেও বিবেচনা করে থাকে।
উদিনেস তাদের প্রায় ১০০ বছরের ইতিহাসে ইতালির সর্বোচ্চ ফুটবল লিগের শিরোপা জয় করেছে ১৯২৯-৩০ মৌসুমে। এরপর আর কখনো শিরোপা জেতা হয়নি। বর্তমানে ইতালির সর্বোচ্চ প্রতিযোগিতা সিরি আ নামে পরিচিত হলেও তখন এর নাম ছিল প্রিমা ডিভিশনে। তাছাড়া ১৯৭৭-৭৮ মৌসুমে সিরি সির শিরোপা জয় করেছিল তারা। অপরদিকে আন্তর্জাতিক শিরোপার মধ্যে ১৯৭৮ সালে অ্যাঙলো-ইতালিয়ান কাপের শিরোপা, ১৯৮০ সালে মিটরোপা কাপের শিরোপা ও ২০০০ সালে ইন্টার টোটো কাপের শিরোপা জয় করে। এটিকে তারা তাদের ইতিহাসে সেরা সাফল্য হিসেবে মনে করে। ২০০৮ সালে অবশ্য এই প্রতিযোগিতাটির অবসান ঘটায় ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।
উদিনেস সালসিও ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে স্তাদিও ফ্রুইলি নামক একটি স্টেডিয়ামকে। ১৯৭৬ সালে এই স্টেডিয়ামটি তৈরি করা হয়। বর্তমানে এ মাঠে ২৫ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। তবে শুরুর দিকে এটির ধারণক্ষমতা ছিল ৪০ হাজার। য় কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়