ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

সেমির স্বপ্নে বিভোর আফগানরা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়াকে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নিল আফগানিস্তান। আবুধাবির শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে গতকাল ৬২ রানের বড় জয় পেয়েছে নবিরা। ফলে সুপার টুয়েলভের গ্রুপ-২ এর সেমিফাইনাল মিশনে ভারত-নিউজিল্যান্ডের জোর প্রতিদ্ব›দ্বী এখন আফগানিস্তান। এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৬০ রান তুলে নেয় মোহাম্মদ নবি ও রশিদ খানরা। জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৯৮ রানে থামে নামিবিয়ার ইনিংস। এদিন ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন আসগর আফগান। বিদায়ী ম্যাচে এই জয় যেন তার জন্যই সতীর্থদের পক্ষ থেকে উপহার।
টি-টোয়েন্টিতে নতুন পরাশক্তি আফগানিস্তান। বিশ্বকাপে সুপার টুয়েলভের গ্রুপ-২ থেকে ইতোমধ্যে সেমিফাইনালের পথ সুগম করে ফেলেছে পাকিস্তান। গ্রুপে অন্য দল হিসেবে সেমির যাত্রায় ভারত ও নিউজিল্যান্ডকে সবাই হট ফেভারিটের তালিকায় রাখলেও তাদের প্রতিদ্ব›দ্বী হয়ে উঠেছে আফগানিস্তান। নিউজিল্যান্ড, ভারতের মতো পাকিস্তানের বিপক্ষে হারের মুখ দেখেছে তারাও। কিন্তু স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে জয় তুলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের দুইয়ে আছে।
এর আগে আবুধাবিতে ১৬১ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে কখনোই ম্যাচে ছিল না নামিবিয়া। শুরু থেকেই তাদের ব্যাটসম্যানরা পড়ে আফগান বোলারদের তোপে। নিয়মিত বিরতিতে উইকেট হারানো নামিবিয়ার ‘প্রাপ্তি’ বলতে অলআউট না হওয়া। ৯ উইকেটে ৯৮ রানে থামে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন ডেভিড ভিসা। বাকিরা থাকেন আসা-যাওয়ার মধ্যেই। নামিবিয়া প্রথম ধাক্কাটা খায় ইনিংস শুরুর চতুর্থ বলেই। নাভিন উল হকের বল তুলে মারতে গিয়ে উসমান গনির হাতে ক্যাচবন্দি হন ওপেনার ক্রেইগ উইলিয়ামস। দলের খাতায় ১৬ রান তুলতেই দ্বিতীয় উইকেটের পতন ঘটে নামিবিয়া শিবিরে। আবারো নাভিনের শিকার আরেক ওপেনার মাইকেল ভ্যান লিঙ্গেন। এরপর দলীয় ২৯ ও ৩৬ রানে আরো দুই উইকেটের পতন ঘটে দলটির। ফলে ম্যাচ থেকে তখনই প্রায় ছিটকে যায় তারা। এরপর মাঠে নেমে ডেভিড ভিসা ম্যাচ নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করলেও তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কোন নামিবিয়ান। ৩০ বলে ২৬ রান করে ভিসা হামিদ হাসানের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন। আফগান বোলারদের মধ্য হামিদ হাসান মাত্র ৯ রানে ৩টি এবং নাভিন উল হক ২৬ রানে নেন ৩ উইকেট। দুটি উইকেট শিকার গুলবাদিন নাইবের।
এর আগে নামিবিয়ার সামনে বড় চ্যালেঞ্জই ছুড়ে দেয় আফগানিস্তান। ৫ উইকেটে ১৬০ রানের সংগ্রহ দাঁড় করায় মোহাম্মদ নবির দল। আবুধাবিতে টস জিতে ব্যাটিংয়ে নেমে বরাবরের মতো মারমুখী চেহারায় হাজির হয় আফগানরা। দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই আর রহমানুল্লাহ গুরবাজ ৪০ বলে গড়েন ৫৩ রানের জুটি। পাওয়ার প্লের ৬ ওভারে বিনা উইকেটেই ৫০ রান তুলে ফেলেছিল আফগানরা। পরের ওভারের অবশ্য জাজাই সাজঘরে ফেরেন। স্মিটকে ডিপ স্কয়ার লেগে মারতে গিয়ে ক্যাচ হন এই ওপেনার। আউট হয়ে মাঠ ছাড়ার আগে ২৭ বলে ৩৩ রান করেন তিনি। দশম ওভারে এসে লফটি-ইটন এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে

সাঝঘরে ফেরান গুরবাজকে। তিনি ৮ বলে ৪ রান করে মাঠ ছাড়েন। ১৫ রানের ব্যবধানে দুই উইকেট হারায় আফগানরা। তাতে করে রানের গতি কিছুটা কমে যায় তাদের। তবে মোহাম্মদ শেহজাদের ঝড়ো ব্যাটিংয়ে সেই ধাক্কা সামলে নেয় আফগানরা। হাফসেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়ানো এই মারকুটো ব্যাটসম্যানকে থামান রুবেন ট্রাম্পেলম্যান। ৩৩ বলে ৩ বাউন্ডারি আর ২ ছক্কায় ৪৫ রান করেন শেহজাদ। এরপর সুবিধা করতে পারেননি নাজিবুল্লাহ জাদরান। তার ব্যাট থেকে ১১ বলে আসে ৭ রান। তবে বিদায়ী ম্যাচ খেলতে নামা আসগর আফগান আর অধিনায়ক মোহাম্মদ নবির ২০ বলে ৩৫ রানের জুটিতে লড়াকু সংগ্রহের পথে এগিয়ে যায় আফগানরা। দলীয় ইনিংসের এক ওভার বাকি থাকতে ২৩ বলে ৩১ করে আউট হন আফগান। নবি শেষদিকে ঝড় তোলে দলকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন। ১৭ বলে ৫ বাউন্ডারি আর এক ছক্কায় ৩২ রানে অপরাজিত থাকেন আফগান অধিনায়ক। নামিবিয়ার বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন জ্যান লফটি-ইটন। ৪ ওভারে মাত্র ২১ রান দিয়ে দুটি উইকেট নেন তিনি। ২ উইকেট পান ট্রাম্পেলম্যান, তবে খরচ করেন ৩৪ রান। বিদায়ী ম্যাচে আসগর আফগানকে গার্ড অব অনার দিয়ে সম্মান জানান আফগানিস্তান ক্রিকেট দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়