ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ : চট্টগ্রামে সম্মিলিত প্রতিবাদ সমাবেশ সংস্কৃতিকর্মীদের

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আলো জ্বালিয়ে অন্ধকারের অপশক্তির বিরুদ্ধে সমাবেশ করেছেন চট্টগ্রামের সর্বস্তরের সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা। এবারের দুর্গাপূজায় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা-ভাঙচুর-আগুন দিয়ে ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া, লুটপাট ও হতাহতের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাতে মানববন্ধন-সমাবেশ ও প্রদীপ প্রজ¦ালন কর্মসূচি পালন করেন তারা। গতকাল রবিবার বিকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এই প্রতিবাদী মানববন্ধন-সমাবেশ এবং সমাবেশ শেষে মোমবাতি জ্বালানো হয়।
সমাবেশে বক্তারা ক্ষোভের সঙ্গে বলেন, এর আগেও বাংলাদেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা হয়েছে। কিন্তু সেগুলোর কোনো বিচার হয়নি। ফলে অন্ধকারের এসব অপশক্তির আরো আস্ফালন বেড়ে গেছে। নানা কৌশলে এসব অপশক্তি সরকারি দল-বিরোধী দল বিভিন্ন রাজনৈতিক দলের ছত্রচ্ছায়ায় থেকে বারবার এ দেশের চিরায়ত সংস্কৃতি, প্রগতিশীল কর্মসূচির ওপর আঘাত হেনেছে। তার ওপর প্রতিনিয়ত হিন্দু ধর্মাবলম্বীসহ দেশের জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে পার পেয়ে যাচ্ছে। তাই সরকারকে এখনই এ অপশক্তির বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে হবে। তা না হলে এরা জাতীয় অস্তিত্বের জন্যই মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে।
সম্মিলিতভাবে এই যৌথ প্রতিবাদী মানববন্ধন এবং প্রদীপ প্রজ¦ালন অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান (চট্টগ্রাম বিভাগ), বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ (চট্টগ্রাম বিভাগ), চট্টগ্রাম যন্ত্রশিল্পী সংস্থা, চট্টগ্রাম নৃত্যশিল্পী সংসদ, চট্টগ্রাম মঞ্চ সংগীত শিল্পী সংস্থা, চট্টগ্রাম বেতার ও টেলিভিশন শিল্পী সংস্থা, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রাম এবং চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম।
সমাবেশে পেশাজীবী সমন্বয় পরিষদ এবং সম্মিলিত সাংস্কৃতিক স্কোয়াডের সভাপতি প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে এবং আবৃত্তিশিল্পী মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মঞ্চ সংগীত শিল্পী সংস্থার সভাপতি আলাউদ্দিন তাহের ও সাধারণ সম্পাদক কামরুল আযম টিপু, চট্টগ্রাম যন্ত্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি প্রবীর দত্ত সাজু, সাধারণ সম্পাদক অসীম চন্দ, চট্টগ্রাম বেতার ও টেলিভিশন শিল্পী সংস্থার সাংগঠনিক সম্পাদক সুজিত রায়, সংগীতশিল্পী কল্পনা লালা, জয়ন্তী লালা, নৃত্যশিল্পী মানসী দাশ তালুকদার, চট্টগ্রাম নৃত্যশিল্পী সংসদের সাধারণ সম্পাদক স্বপন দাশ, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি অঞ্চল চৌধুরী, সহসভাপতি মিলি চৌধুরী, গ্রুপ থিয়েটার ফোরামের সভাপতি খালেদ হেলাল, সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ আলম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য মোসলেম উদ্দিন সিকদার, অনুষ্ঠান সম্পাদক অভিজিৎ সেনগুপ্ত, সুচরিত দাশ খোকন, বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম সচিব ফারুক তাহের, জেলা শিল্পকলা একাডেমির সহসভাপতি জাহাঙ্গীর কবির, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, যুগ্ম সম্পাদক মঈন উদ্দিন কোহেল, চট্টগ্রাম পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, বিজয় একাত্তরের সভাপতি সজল চৌধুরী, ছড়াকার সংসদ সাধারণ সম্পাদক আ ফ ম মোদাচ্ছের আলী, নাট্যজন শাহাবুদ্দিন আহমেদ, নাট্যশিল্পী শুভ্রা বিশ্বাস, সনজীব বড়–য়া, কবি জিন্নাহ চৌধুরী, মুক্তিযোদ্ধা দেওয়ান মাকসুদ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়