ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

সংসদীয় কমিটি : নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের তাগিদ

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমানে বাজারে পেঁয়াজ, চিনিসহ নিত্যপণ্যের মূল্য বেড়ে যাওয়ায় উষ্মা প্রকাশ করেছে সংসদীয় কমিটি। রমজান মাসের আগেই বাজার পরিস্থিতি স্থিতিশীল রাখার জন্য শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে সরাসরি চিনি আমদানি করা এবং চিনি শিল্পকে ঢেলে সাজানোর জন্য এই শিল্পে অতিরিক্ত জনবল ছাঁটাইয়ের সুপারিশও করেছে কমিটি।
এছাড়া কৃষির ভরা মৌসুমে নিরবচ্ছিন্নভাবে যাতে সার বিতরণ করা যায় সে তাগিদ দিয়েছে জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সে লক্ষ্যে সংশ্লিষ্ট কারখানা মালিক ও বাফার ইনচার্জদের সঙ্গে সমন্বয় সভা করে সার্বিক কাজ ত্বরান্বিত করা হয়েছে- এমন তথ্য শিল্প মন্ত্রণালয় কমিটিকে জানিয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।
একাদশ জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক গতকাল রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আমির হোসেন আমু। কমিটির সদস্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং পারভীন হক সিকদার অংশ নেন।
বৈঠকে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সারের মজুত ও ভরা মৌসুমে নিরবচ্ছিন্নভাবে সার বিতরণের জন্য নেয়া পদক্ষেপ, চিনি শিল্পের জন্য পরিবেশবান্ধব আখের চিনি শিল্প স্থাপন প্রকল্প এবং বিট সুগার প্রকল্পের অগ্রগতি, বাজারে চিনির দাম ঊর্ধ্বগতি থামানোর বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের করণীয়, করোনা প্রাদুর্ভাবের কারণে শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ কারখানাগুলোর ক্ষতির পরিমাণ নির্ধারণ, বিসিকের চলমান ও প্রস্তাবিত প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতিসহ বিএসইসিকর্তৃক বাস্তবায়াধীন রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্পের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা করা হয়। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থায় জনবল নিয়োগের বিষয়েও পর্যালোচনা করা হয়। বিএসইসিকর্তৃক এ পর্যন্ত ৫৩টি প্রকল্প নেয় হলেও এর মধ্যে সাতটি প্রকল্পের কাজ শেষ হয়েছে। অবশিষ্ট ৪৬টি প্রকল্পের কাজ চলমান রয়েছে বলে কমিটিকে জানানো হয়। এছাড়া কমিটি ঢাকা স্টিল এবং ব্লেড ফ্যাক্টরি (সোর্ড ব্লেড) জরুরি ভিত্তিতে উৎপাদনে যেতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য জোরালো সুপারিশ করে কমিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়