ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

পুঁজিবাজারে ফের সূচক কমেছে ৬১ পয়েন্ট : লেনদেন কমেছে ৮৮ কোটি টাকা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের কার্যদিবসে বড় উত্থান হলেও গতকাল রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় পতন হয়েছে পুঁজিবাজারে। গতকাল কমেছে সব সূচক। পাশাপাশি কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬১.৪১ পয়েন্ট বা ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭০০০.৯৪ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৮৯ পয়েন্ট বা ০.৬০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৮.৩১ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭০.৪৯ পয়েন্টে এবং দুই হাজার ৬২০.৫৯ পয়েন্টে।
ডিএসইতে গতকাল এক হাজার ৬৩৬ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮৮ কোটি তিন লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৭২৩ কোটি ৭৭ লাখ টাকার।
ডিএসইতে গতকাল ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির বা ৩২.৫৩ শতাংশের, শেয়ার দর কমেছে ২২৬টির বা ৬০.২৭ শতাংশের এবং ২৭টির বা ৭.২০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৯.৪৯ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৪৯.৪১ পয়েন্টে। সিএসইতে আজ ২৯৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৩টির দর বেড়েছে, কমেছে ১৭৬টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
আগ্রহের শীর্ষে সাফকো : সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২২টির বা ৩২.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে সাফকো স্পিনিংয়ের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, আগের কার্যদিবস সাফকো স্পিনিংয়ের শেয়ারের ক্লোজিং দর ছিল ২২.৬০ টাকায়। গতকাল লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২৭.৩০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৪.৭০ টাকা বা ২০.৭৯ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে সাফকো স্পিনিং ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে জেমিনি সি-ফুডের ১২.৫২ শতাংশ, আমান ফিডের ৯.৯২ শতাংশ, হামিদ ফেব্রিক্সের ৯.৮০ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইলের ৯.৭৮ শতাংশ, নিউ লাইন ক্লোথিংসের ৮.৯৬ শতাংশ, দেশ গার্মেন্টসের ৭.৩৫ শতাংশ, ইন্ট্রাকোর ৬.৯৬ শতাংশ, কুইনসাউথ টেক্সটাইলের ৬.৭৭ শতাংশ এবং কোহিনুর কেমিক্যালের শেয়ার দর ৬.৫৫ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়